• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

আজ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ মে ২০১৯, ১৩:০২ | আপডেট : ০৮ মে ২০১৯, ১৫:৩৯
ফাইল ছবি
আজ (বুধবার) পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী। কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুরবাড়িতে তার জন্ম। মা সারদাসুন্দরী দেবী এবং বাবা জমিদার ও ব্রাহ্ম ধর্মগুরু দেবেন্দ্রনাথ ঠাকুর।

বাংলা ভাষা ও সাহিত্যকে রবীন্দ্রনাথ পৌঁছে দিয়েছেন বিশ্বদরবারে। ‘গীতাঞ্জলি’ রচনা করে ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। নোবেল পুরস্কারের অর্থ দিয়ে তিনি এ দেশে শাহজাদপুরের দরিদ্র কৃষকদের ঋণ দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠা করেন কৃষি ব্যাংক। গড়ে তোলেন শান্তিনিকেতন। পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ত্যাগ করেন ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইটহুড’ উপাধি। বঙ্গভঙ্গের প্রতিবাদে নেমে আসেন রাজপথে। এভাবে বারবার সাধারণ মানুষের সঙ্গে একাত্ম হয়ে প্রমাণ করেছেন তিনি কতোটা সমাজসচেতন।

রবীন্দ্রনাথ একমাত্র গীতিকবি, যার রচিত ভিন্ন ভিন্ন সঙ্গীত ভিন্ন দুটি দেশে জাতীয় সঙ্গীত হিসেবে গীত হয়। তার রচিত ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশ ও ‘জনগণমন-অধিনায়ক জয় হে’ গানটি ভারতের জাতীয় সঙ্গীত।

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ পৃথক বাণী দিয়েছেন।

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে এবারের জাতীয় পর্যায়ের মূল অনুষ্ঠান হচ্ছে রাজধানীর শিল্পকলা একাডেমিতে। এবারের আয়োজনের প্রতিপাদ্য ‘মানবিক বিশ্ব বিনির্মাণে রবীন্দ্রনাথ’। এ বিষয়ে স্মারক বক্তৃতা দেবেন প্রাবন্ধিক মফিদুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান ও রবীন্দ্রগবেষক ড. সন্‌জীদা খাতুন।

এর বাইরে কবির স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর, খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় রবীন্দ্রজয়ন্তী উদযাপন করা হবে। এছাড়া বাংলা একাডেমি প্রদান করবে রবীন্দ্রপদক।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়