৫২ প্রতিষ্ঠানে ভেজাল ও নিম্নমানের পণ্য প্রত্যাহার চেয়ে সরকারকে আইনি নোটিশ

প্রকাশ | ০৭ মে ২০১৯, ০৯:৪৭ | আপডেট: ০৭ মে ২০১৯, ১১:২১

আরটিভি অনলাইন রিপোর্ট
ফাইল ছবি

দেশের ৫২ কোম্পানি ও প্রতিষ্ঠানের ভেজাল ও নিম্নমানের পণ্য বাজার থেকে প্রত্যাহার বা জব্দ করার জন্য ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে দুই সচিবসহ পাঁচজনের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিশনের (বিএসটিআই) পরীক্ষার পর ওই সব কোম্পানির ভেজাল ও নিম্নমানের পণ্য ধরা পড়ে। এরপর সরকারের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ না নেওয়ায় গতকাল সোমবার এই আইনি নোটিশ পাঠানো হয়েছে।

খাদ্য ও বাণিজ্য সচিব, বিএসটিআইয়ের মহাপরিচালক, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে এই নোটিশ দেওয়া হয়।

ভোক্তা অধিকার সংস্থা কনশাস কনজ্যুমারস সোসাইটির (সিসিএস) নির্বাহী পরিচালক পলাশ মাহমুদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়েছে, নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে কোনো পদক্ষেপ নেওয়া না হলে হাইকোর্টে রিট আবেদন করা হবে।

নোটিশে বিএসটিআইয়ের বরাত দিয়ে ৩ ও ৪ মে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের তথ্য তুলে ধরে বলা হয়েছে, বিএসটিআই সম্প্রতি ২৭ ধরনের ৪০৬টি খাদ্যপণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে। এর মধ্যে ৩১৩টি পণ্যের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। যেখানে ৫২টি প্রতিষ্ঠানের পণ্য নিম্নমানের ও ভেজাল। বিএসটিআই ওই ৫২টি প্রতিষ্ঠানকে শোকজ করেছে।

পি