• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি, জনজীবনে দুর্ভোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৯, ১৬:৫১
ফাইল ছবি

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের কয়েকটি জায়গায় তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রির কাছাকাছি। তীব্র গরমে গত কয়েকদিন ধরেই অস্থির হয়ে উঠেছে জনজীবন। বৃষ্টির প্রতীক্ষায় প্রহর গুনছে সাধারণ মানুষ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, খুব শিগগির বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাত হলে তাপ প্রবাহ কমবে

আজ বৃহস্পতিবার বেলা চারটা পর্যন্ত ঢাকায় সর্বোচ্চ ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বাতাসের গতি ছিল ঘণ্টায় ৮ কিলোমিটার। সকালের আদ্রতা ছিল ৬৭ শতাংশ, যা বিকেলে দাঁড়ায় ২৮ শতাংশ। এক দিনের ব্যবধানে আজ বৃহস্পতিবার সারা দেশে তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

এছাড়া ঢাকার বাইরেও বেশ কয়েকটি এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রয়েছে।

দেখা যায়- চট্টগ্রাম সর্বোচ্চ ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস; সিলেট সর্বোচ্চ ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস; ময়মনসিংহ সর্বোচ্চ ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৫.১ ডিগ্রি সেলসিয়াস; কুমিল্লা সর্বোচ্চ ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস; রংপুর সর্বোচ্চ ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস; খুলনা সর্বোচ্চ ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস; সাতক্ষীরা সর্বোচ্চ ৩৯ ডিগ্রী সেলসিয়াস, সর্বনিম্ন ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস; যশোর সর্বোচ্চ ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস; বরিশাল সর্বোচ্চ ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদের সাথে এ বিষয়ে কথা হয়। তিনি আরটিভি অনলাইনকে বলেন, দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামীকাল আরও বেশি হবে, যাতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠার সম্ভাবনা রয়েছে। শনিবারের দিকে কিছুটা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমে আসবে।

তিনি বলেন, তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ বলা হয়, ৩৮ ডিগ্রি সেলসিয়াস উঠলে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে এটিকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। এখন উত্তরাঞ্চলে যে ধরনের তাপপ্রবাহ চলছে, তা রাজধানী ঢাকাতেও ছড়িয়ে পড়তে পারে। এ সময় বৃষ্টি কম হয়, তাপমাত্রা বেশি থাকে। এ সময় তাপমাত্রার সাথে প্রচুর জলীয় বাষ্প থাকে। সে কারণে গরম বেশি অনুভূত হচ্ছে।

আজ বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, রাজশাহী, পাবনা ও সৈয়দপুর অঞ্চলসহ চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেদিন ২ বিভাগে হতে পারে ঝড়-বৃষ্টি
আবহাওয়া অধিদপ্তরের নতুন বার্তা
বজ্রসহ বৃষ্টি নিয়ে যে বার্তা দিলো আবহাওয়া অধিদপ্তর
ফের ঝড়-বৃষ্টির আভাস
X
Fresh