• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অভিবাসনে বাংলাদেশকে সাহায্য করবে আমিরাতের অনটাইম গভর্মেন্ট সার্ভিস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৯, ১৯:১৬

সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক অনটাইম গভর্নমেন্ট সার্ভিসের কার্যক্রম বাংলাদেশে প্রসারিত হতে যাচ্ছে। সংস্থাটি সব ধরনের সেবা দিতে ঢাকা এবং ঢাকার বাইরে (চট্টগ্রাম ও সিলেট) ভিসা প্রসেসিং সেন্টার খোলার পরিকল্পনা করছে।

ঢাকার গুলশানে বাংলাদেশস্থ সংযুক্ত আরব আমিরাত দুতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অনটাইম গভর্নমেন্ট সার্ভিসেস এর পক্ষে চিফ এক্সিকিউটিভ অফিসার ওয়ালিদ বিন আবদেল কারিম ও বাংলাদেশে দায়িত্বপ্রাপ্ত সংস্থার পক্ষে ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহা. নূর আলী ও আর বি ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান পৃথক পৃথকভাবে সমঝোতা স্মারকে সাক্ষর করেন।

এসময় জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক সেলিম রেজা, ঢাকায় নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাঈদ মোহাম্মদ আলী মেহেরী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাণ মন্ত্রণালয়ের অভিবাসী অনুকল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

এসময় ঢাকায় নিযুক্ত ইউএই’র রাষ্ট্রদূত সাঈদ মোহাম্মদ আলী মেহেরী বলেন, দুই দেশের সম্পর্ক দীর্ঘদিনের। আগামীতে এ সম্পর্ক আরো জোরদার হবে। ইউএই সরকারের পক্ষ থেকে অনটাইম গভর্নমেন্ট সার্ভিসেস ও বাংলাদেশে দায়িত্বপ্রাপ্তদের সব ধরনের সহায়তা দেওয়া হবে। আশাকরি এতে সবাই উপকৃত হবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী জুনেই অনটাইম গর্ভমেন্ট সার্ভিসেস ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে কার্যক্রম শুরু করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকায় বোরাক ট্রাভেলস (প্রাঃ) লিমিটেড, চট্টগ্রামে আর বি ইন্ডাষ্ট্রিজ লিমিটেড নটাইম গভর্ণমেন্ট সার্ভিসেসের হয়ে কাজ করবে। এসব সংস্থা সম্পূর্ণ মানসম্মত এবং অনুমোদিত পরিবেশে সবধরনের ভিসা, মেডিক্যাল, লাইসেন্সিং, কোম্পানি নিবন্ধন, প্রাক-অরিয়েন্টেশন এবং টিকেটিং সেবা প্রদান করবে। অনটাইম থেকে সার্ভিসপ্রাপ্ত কর্মীর মেডিকেল মাত্র একবারই সম্পন্ন করা হবে। এ ছাড়াও সবধরনের ভিসা, অভিবাসী, গ্রাহক, ব্যবসায়ীরাও তাদের ইপ্সিত সেবা পাবেন অনটাইম সার্ভিসেস থেকে।

জানা গেছে, অনটাইম গভর্নমেন্ট সার্ভিসেস বাংলাদেশ সরকারকে যেমন সাহায্য করবে, তেমনি এখানকার অভিবাসন প্রত্যাশীদের সাহায্য করার লক্ষ্যে যেন ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে, যেখানে ভিসার খরচ মেটানো থেকে শুরু করে বিদেশে অর্থ স্থানান্তর এবং জনবল নিয়োগসংক্রান্ত বিজ্ঞাপনও দেওয়া হবে। যাতে কোনো অভিবাসী শোষণের শিকার না হন। অনটাইম সেন্টার অভিবাসনপ্রত্যাশীদের প্রয়োজনীয় কাজ সম্পাদনে সময় কমিয়ে আনবে।

এ জন্য বাংলাদেশ সরকার, দূতাবাস, বায়রা, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় এবং নিয়োগকারী এজেন্সিগুলোর সঙ্গে কাজ করবে। এ ছাড়া শ্রমিকদের বিদেশ যাওয়ার আগে অভিযোজন, সনদপ্রাপ্তি ও নিরাপত্তার বিষয়েও অনটাইম কাজ করবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুবাইয়ে ইমাম-মুয়াজ্জিনদের বেতন বাড়ানোর নির্দেশ
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
ডব্লিউটিও সম্মেলন সোমবার, কী চায় বাংলাদেশ? 
দুবাইয়ে বাংলাদেশির প্রাণের মূল্য মাত্র ৩৫ হাজার টাকা!
X
Fresh