logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

৫ মুসলিম দেশ নিয়ে নতুন অর্থনৈতিক জোটের প্রস্তাব প্রধানমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২২ এপ্রিল ২০১৯, ১৯:৩৩ | আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ১৯:৫৪
বাংলাদেশ ও ব্রুনাইসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের ইসলামি সহযোগিতা সংস্থাভুক্ত (ওআইসি) পাঁচটি রাষ্ট্র নিয়ে আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগওয়ানে দেশটির সুলতান হাজি হাসানাল বলকিয়ার সাথে তার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানে আলোচনার সময় শেখ হাসিনা এ প্রস্তাব দেন।

আলোচনা শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, প্রস্তাবিত আঞ্চলিক অর্থনৈতিক ফোরামে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ ও মালদ্বীপ এবং দক্ষিণপূর্ব এশিয়া থেকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনাই সদস্য হবে।

এ প্রস্তাবের জবাবে ব্রুনাইয়ের সুলতান আশ্বাস দেন যে তিনি বিষয়টি ‘ইতিবাচকভাবে বিবেচনা’ করবেন।

এছাড়া, বৈঠকে রোহিঙ্গা সংকটসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট এবং আন্তর্জাতিক উদ্বেগ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রধানমন্ত্রী বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতা জোরদার করতে আরও কিছু প্রস্তাব দিয়েছেন। তিনি দুই দেশের ব্যবসায়ী গোষ্ঠীর মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং এ বিষয়ে একটি অগ্রাধিকার বাণিজ্য চুক্তির সম্ভাব্যতা যাচাইয়ের প্রস্তাব রেখেছেন।

সেই সাথে তিনি দুই দেশের মধ্যে একটি যৌথ কমিশন গঠনে আলোচনা চালানোর প্রস্তাব দিয়েছেন।

শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্য, সফটওয়ার, কৃষি পণ্য, সিরামিক ও থালাবাসন, জাহাজ নির্মাণ শিল্প ও পর্যটন খাতে সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন।

তিনি বলেন, সরকার শিল্প পার্ক স্থাপন করছে যেখানে ব্রুনাইয়ের উদ্যোক্তারা বিনিয়োগ করতে পারেন। শেখ হাসিনা দ্বৈত কর এড়ানোর পাশাপাশি বিনিয়োগের পারস্পরিক প্রচার ও সুরক্ষার প্রতি গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী ব্রুনাইয়ের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য ও কৃষি খাতে অগ্রাধিকার দেন এবং বলেন, স্বাস্থ্য পেশাজীবী নিয়োগ ও ওষুধ খাতে দুই দেশের মধ্যে বড় ধরনের সহযোগিতা গড়ে তোলা যেতে পারে।

প্রধানমন্ত্রী ও সুলতান উভয়ে বলেছেন যে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে সরাসরি বিমান চলাচল প্রতিষ্ঠা করা উচিত।

শেখ হাসিনা মানবিক ক্রিয়াকলাপ ও জ্ঞান বিনিময়ের মতো অ-অস্ত্র সংক্রান্ত খাতে সামরিক সহযোগিতা বৃদ্ধির প্রস্তাব দেন। এ বিষয়ে সুলতান বলকিয়া বিশ্বের বিশৃঙ্খলপূর্ণ অঞ্চলগুলোতে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশি শান্তিরক্ষীদের ভূয়সী প্রশংসা করেন।

হাসানাল বলকিয়া গত সাধারণ নির্বাচনে বিপুল বিজয় অর্জন এবং চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে আন্তরিক অভিবাদন জানান।

তিনি বলেন, ব্রুনাই ও বাংলাদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্র যেমন জ্বালানি, খাদ্য, মানুষের সাথে মানুষের সংযোগ ও যোগাযোগে সহযোগিতা তৈরি করা যেতে পারে।

হাসানাল বলকিয়া রোহিঙ্গা সংকটের ‘ন্যায্য ও স্থায়ী সমাধানের’ ওপর গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানের বড় আকারে জড়িত হওয়া কামনা করেন এবং এ জন্য সুলতানের সহযোগিতা চান।

আসিয়ান বিষয়ে সুলতান আশ্বাস দেন যে আঞ্চলিক এ ফোরাম ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা জোরদারে ব্রুনাই সমর্থন দিয়ে যাবে।

শেখ হাসিনা সুলতান ও তার স্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়