• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

আল্লাহর নৈকট্য লাভের আশায় মসজিদে মসজিদে মুসল্লিদের ভিড়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ এপ্রিল ২০১৯, ২০:১৮
ফাইল ছবি

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কুরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করছেন।

মাগরিবের নামাজের পর মুসল্লিরা মসজিদে ,মসজিদে ওয়াজ মাহফিল, মিলাদ ও জিকিরে অংশ নেন।

জাতীয় মসজিদ বাইতুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে রাতব্যাপী দোয়া, মিলাদ, মাহফিল ও বিশেষ জিকিরের ব্যবস্থা করা হয়েছে।

মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানদের মতো বাংলাদেশের মুসলমানরাও বিশেষ মোনাজাত ও দোয়ায় শামিল হচ্ছেন।

সৌভাগ্যের এ রজনীতে রাজধানী ঢাকাসহ সারা দেশে নারী-পুরুষ-শিশু-বৃদ্ধসহ সর্বস্তরের মুসলমান ঘরে ঘরে কুরআন তিলাওয়াত, নফল নামাজ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান সৃষ্টিকর্তা আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য ইবাদত-বন্দেগিতে মশগুল আছেন।

‘শবে বরাত’ হলো সৌভাগ্যের রজনী, যাকে আরবিতে বলা হয় ‘লাইলাতুল বরাত’। হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত।

মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন বলে আলেমগণ বর্ণনা করেছেন। মহিমান্বিত এ রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুলভ্রান্তি ও পাপের জন্য মহান আল্লাহ তাআলার দরবারে ক্ষমা প্রার্থনা করেন। একই সঙ্গে ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য আল্লাহর রহমত কামনা করেন। ইবাদত-বন্দেগি ছাড়াও স্বজনদের কবর জিয়ারতও করে থাকেন মুসলমানরা।

পবিত্র শবে বরাত উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করছে। শবে বরাত উপলক্ষে আগামীকাল সরকারি ছুটি।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথম তারাবিতে মুসল্লিদের ঢল
তারাবিতে কোন দিন কত পারা পড়াতে হবে, জানাল ইসলামিক ফাউন্ডেশন
ঢাকায় চারদিনব্যাপী কোরআন বিষয়ক ওয়ার্কশপ ও প্রদর্শনী চলছে
সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ
X
Fresh