logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

কাফনের কাপড় পরে একদল নারীর অভিনব প্রতিবাদ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ এপ্রিল ২০১৯, ০৯:২৩ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ০৯:৩৫
সংগৃহীত
কাফনের কাপড় পরে নারী নিপীড়ন এবং বিচারহীনতার বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানিয়েছেন একদল নারী শিক্ষার্থী। বুধবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগে 'ধর্ষিত হয়ে মৃত্যুর জন্য প্রস্তুতি' শীর্ষক এই প্রতিবাদী কর্মসূচির আয়োজন করে ভিক্টিমপক্ষ নামের একটি সংগঠন।

বুধবার সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত গায়ে কাফনের কাপড় জড়িয়ে দাঁড়িয়ে ছিলেন এই প্রতিবাদীরা। কাফনের কাপড় পরা ছয় নারীর সামনে দাঁড়িয়ে থাকা আরেক তরুণীর হাতে থাকা প্ল্যাকার্ড লেখা ছিল; “আমি ‘মানুষ’ বিচারহীন রাষ্ট্রে খুন ও ধর্ষিত হয়ে মৃত্যুর প্রস্তুতি নিচ্ছি। ভিক্টিম পক্ষ।”

প্রতিবাদ কর্মসূচিতে 'নারী নিপীড়ন এবং বিচারহীনতার প্রতিবাদ' শীর্ষক এ আয়োজনের উদ্যোক্তা শারমিন অর্পি। জানতে চাইলে তিনি আরটিভি অনলাইনকে বলেন, ফেনীতে যৌন নিপীড়নের পর আগুন দিয়ে পুড়িয়ে মারা হয় নুসরাত জাহান রাফিকে। তার মতো হাজার হাজার ঘটনা ঘটলেও অপরাধীরা থেকে যাচ্ছে বিচারের বাইরে। এসব ঘটনার বিচার না হওয়ায় নতুন করে অপরাধের সাহস পাচ্ছে। 

রাষ্ট্রের বিচারহীনতার সংস্কৃতির কারণে নিপীড়নের মাত্রা বাড়ছে উল্লেখ করে শারমিন অর্পি আরও বলেন, রাষ্ট্রের কাছে নিপীড়কের বিচার চাওয়ার চেয়ে নিজেদেরই খুন বা ধর্ষিত হয়ে মৃত্যুর জন্য প্রস্তুতি নেওয়া উচিত। তাই আমাদের এ ধরনের প্রতিবাদ।

অভিনব প্রতিবাদের এই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

এসজে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়