DMCA.com Protection Status
  • ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

যৌন নির্যাতিতাদের জবানবন্দি নেবেন নারী ম্যাজিস্ট্রেট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ এপ্রিল ২০১৯, ১৬:১৬ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ১৬:৪৬
সুষ্ঠু তদন্ত ও বিচারের স্বার্থে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি লিপিবদ্ধ করার দায়িত্ব নারী ম্যাজিস্ট্রেটকে দেয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল ড. মোঃ জাকির হোসেন সই করা এক সার্কুলারে এ কথা জানানো হয়

সংশ্লিষ্টদের নিকট পাঠানো এ সার্কুলারে বলা হয়, অপরাধ তদন্ত ও বিচারের স্বার্থে লিপিবদ্ধ উক্ত জবানবন্দি অত্যন্ত গুরুত্ববহন করে। বর্তমানে কিছুক্ষেত্রে ধর্ষণ বো যৌন নির্যাতনের শিকার হওয়া নারী বা শিশুর জবানবন্দি পুরুষ ম্যাজিস্ট্রেট লিপিবদ্ধ করেছেন। কিন্তু পুরুষ ম্যাজিস্ট্রেটটের নিকট নির্যাতনের জবানবন্দি দিতে নির্যাতিত নারী সংকোচবোধ করেন। এ অবস্থায় তাদের জবানবন্দি নারী ম্যাজিস্ট্রেট নেয়া আবশ্যক।এতে ভিক্টিম সহজে ও নিসংকোচে তার বক্তব্য দিতে পারনে।

এতে আরও বলা হয়, সুষ্ঠু তদন্ত ও বিচারের স্বার্থে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকারের নারীর জবানবন্দি একজন নারী ম্যাজেস্ট্রিটকে নিতে হবে। এটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেয়া হছে।

সাম্প্রতিক বেশ কয়েকটি নারী নির্যাতনের ঘটনা এবং বিশেশ করে ফেনীর কলেজছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি নিয়ে ওসির বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ ওঠার মধ্যে বিচারাঙ্গনে এই নির্দেশনা এলো।

এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার নারী বা শিশুদের জবানবন্দি একজন নারী ম্যাজিস্ট্রেট কর্তৃক লিপিবদ্ধ করা আবশ্যক।

তবে সংশ্লিষ্ট জেলায় বা মহানগরীতে নারী ম্যাজিস্ট্রেট না থাকলে অন্য কোনও যোগ্য ম্যাজিস্ট্রেটকে এ দায়িত্ব দেয়া যেতে পারে বলে মনে করে সুপ্রিম কোর্ট। 

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়