• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শোভাযাত্রা সব সময় চলমান থাকবে: ঢাবি উপাচার্য

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ এপ্রিল ২০১৯, ১১:৫০
ছবি-সংগৃহীত

মঙ্গল শোভাযাত্রার অসাম্প্রদায়িক চেতনা যেন সারাবছর মানুষের মনে থাকে। এই শোভাযাত্রা সব সময় চলমান থাকবে। এই চেতনা যাতে সারাবছর আমাদের মানস কাঠামোয় স্থান পায় সেই প্রত্যাশা করি। বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সামনে মঙ্গল শোভাযাত্রা উদ্বোধনের সময় এ প্রত্যাশার কথা জানান উপাচার্য।

মো. আখতারুজ্জামান বলেন, মঙ্গল শোভাযাত্রার একটি অসাধারণ আবেদন হলো সব শ্রেণি-পেশার ধর্ম ও বয়সের মানুষ এতে অংশ নেন। এই যে অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধের বহিঃপ্রকাশ এই শোভাযাত্রার মাধ্যমে ঘটে- আমরা প্রত্যাশা করি, এটি যেন সারাবছর মানুষের মনে থাকে।

উপাচার্য বলেন, শোভাযাত্রায় প্রতীক হিসেবে বিভিন্ন জিনিস আমাদের সঙ্গে থাকে, এর মানে হলো আনন্দ-উৎসবের অংশ হিসেবে এগুলো সংযোজন করা হয়। সৃজনশীল শক্তির যে বহিঃপ্রকাশ সেটাও এটার মধ্য দিয়ে ঘটে।

মঙ্গল শোভাযাত্রা শুধু বাঙালি জাতির সাংস্কৃতিক প্রতীকে পরিণত হয়নি, আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐতিহ্য পরিণত হয়েছে জানিয়ে উপাচার্য বলেন, এর মূল কারণ হল এর একটি অন্তর্নিহিত শক্তি আছে। এই শক্তি সব পেশা, শ্রেণি, ধর্ম ও সব দেশের মানুষকে আকৃষ্ট করতে সমর্থ হয়। এটি মানবিক বিকাশের একটি উৎকৃষ্ট উপায় বা পথ।

সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। এরপর শোভাযাত্রাটি শাহবাগের ঢাকা ক্লাবের সামনে দিয়ে ঘুরে টিএসটি মোড় হয়ে ফের চারুকলার সামনে গিয়ে সকাল ৯টা ৪৫মিনিটের দিকে শেষ হয়।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবির সুইমিং পুলে ছাত্রের মৃত্যু, তদন্ত কমিটি গঠন
ঢাবির কোয়ার্টার থেকে ছাত্রীর মরদেহ উদ্ধার
ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা, প্রতিবাদে ঢাবিতে ‘গণইফতার’ কর্মসূচি
ঢাবির ৭ শিক্ষার্থী বহিষ্কার, ৬০ জনকে শাস্তি
X
Fresh