logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

বাংলাদেশেই হবে হজযাত্রীদের সৌদি ইমিগ্রেশন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ এপ্রিল ২০১৯, ১৫:২৬ | আপডেট : ১২ এপ্রিল ২০১৯, ১৮:০৮
ফাইল ছবি
সৌদি আরবের এয়ারপোর্টে গিয়ে সৌদি ইমিগ্রেশনের  জন্য ঝামেলা পোহাতে হবে না বাংলাদেশি হজযাত্রীদের।  তাদের ইমিগ্রেশন হবে বাংলাদেশেই। বললেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

আজ শুক্রবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন,  বাংলাদেশ সফররত সৌদি আরবের ইমিগ্রেশন প্রতিনিধি দলের সঙ্গে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সৌজন্য সাক্ষাত হয়। সেখানে উভয় পক্ষ বাংলাদেশি হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সৌদি আরবের পরিবর্তে বাংলাদেশে সম্পন্ন করার বিষয়ে সম্মতি জ্ঞাপন করে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এখনকার নিয়মে বাংলাদেশ বিমানের যাত্রীরা আশকোনা হজ ক্যাম্পে এবং সৌদি এয়ারলাইন্সের যাত্রীরা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ অংশের ইমেগ্রেশন করনে। আগামী হজেও একই নিয়মে তারা হজ ক্যাম্প ও শাহজালালে বাংলাদেশের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সারবেন।

এরপর উভয় বিমানের হজযাত্রীদের শাহজালাল বিমানবন্দরের একটি এক্সক্লুসিভ জোনে নিয়ে যাওয়া হবে। সৌদি আরবের জেদ্দায় যে ইমিগ্রেশনের কাজ হত, তা ওই এক্সক্লুসিভ জোনেই সম্পন্ন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, এই এক্সক্লুসিভ জোনের সব কার্যক্রম  পরিচালনা করবে সৌদি আরবের  টেকনিক্যাল টিম। দুই ধাপের ইমিগ্রেশন শেষ করে হজযাত্রীরা ফ্লাইটে উঠবেন। সৌদি আরবে পৌঁছে আর ইমিগ্রেশনের ঝামেলা পোহাতে হবে না তাদের।ফলে বাংলাদেশি হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে ৬ থেকে ৭ ঘণ্টা অপেক্ষা করার বিড়ম্বনা লাঘব হবে বলে।

আরসি / এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়