• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

যাবজ্জীবন কারাদণ্ড কত সময় জানতে অ্যামিকাস কিউরি নিয়োগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ এপ্রিল ২০১৯, ১৬:১১
ফাইল ছবি

যাবজ্জীবন কী আমৃত্যু কারাবাস নাকি দিনক্ষণ ঠিক করে দেয়া হবে অথবা কত বছর জেল হবে তা জানতে চার আইনজীবীকে অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছেন আদালত।

আজ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ অ্যামিকাস কিউরি হিসেবে চার আইনজীবীর নাম ঘোষণা করেন।

তারা হলেন- অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট আবদুর রেজাক খান ও অ্যাডভোকেট মুনসুরুল হক চোধুরী।

রাজধানীর অদূরে সাভারে এক হত্যা মামলার আপিলের রায়ের সময় ‘যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস’ বলে দেয়া রায় রিভিউ চেয়ে আবেদন করা হয়। ওই রিভিউর শুনানিতে আজ বৃহস্পতিবার আদালত বিষয়টির আইনি ব্যাখ্যা চেয়ে চার অ্যামিকাস কিউরির নাম ঘোষণা করেন।

আদালতে আসামি পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও শিশির মুহাম্মদ মনির। অন্যদিকে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০০১ সালে সাভারে জামান নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। হত্যা মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৩ সালের ১৫ অক্টোবর রায় দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল। রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল করেন। তাদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্সও (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য হাইকোর্টে আসে। শুনানি নিয়ে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট রায়ে দু’জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। আসামিরা হলেন- আতাউর মৃধা ওরফে আতাউর ও আনোয়ার হোসেন।

ওই রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেয়া রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। একই সঙ্গে আদালত যাবজ্জীবন মানে ‘আমৃত্যু কারাবাস’সহ সাত দফা অভিমত দেন।

আপিল বিভাগের দেয়া ওই রায়ের বিরুদ্ধে আসামি আতাউর মৃধা রায় পুনর্বিবেচনার আবেদন করেন, যা আজ (বৃহস্পতিবার) শুনানি করা হয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে ড্রেসকোড পরিবর্তন চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন
বিচারপতি এম. ইনায়েতুর রহিমের মায়ের দাফন সম্পন্ন
বিচারপতির স্বাক্ষর জালিয়াতি, আটকে গেল মেয়রের জামিন
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বে এম ইনায়েতুর রহিম
X
Fresh