logo
  • ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

মঙ্গল শোভাযাত্রা, ছিনতাই ও ইভটিজিং প্রতিরোধে থাকবে বিশেষ টিম: ডিএমপি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ এপ্রিল ২০১৯, ১৪:৪৭
ফাইল ছবি
পহেলা বৈশাখের নানা আয়োজনকে কেন্দ্র করে থাকবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ওয়ার্ল্ড হেরিটেজের অংশ মঙ্গল শোভাযাত্রায় থাকবে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা, থাকবে ছিনতাই ও ইভটিজিং প্রতিরোধে বিশেষ টিম। বললেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে ডিএমপি মিডিয়া সেন্টারে পহেলা বৈশাখের নিরাপত্তা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, মঙ্গল শোভাযাত্রার চারদিকে  থাকবে বিশেষায়িত টিম সোয়াত। পথিমধ্যে কেউ শোভাযাত্রায় প্রবেশ করতে পারবে না। শোভাযাত্রায় অংশ নেওয়া কেউ মুখোশ পড়তে পারবে না। সোয়াতের সাথে ডিবি পুলিশ, পোশাকধারী পুলিশ, চারুকলার টিম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেচ্ছাসেবীরা সহযোগী হিসেবে থাকবে। যারা অংশ নেবেন তাদের চারুকলা থেকেই প্রবেশ করতে হবে।

তিনি বলেন, বাংলা নববর্ষ উদ্‌যাপন উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছে। নিয়মিত পোশাকের পুলিশের পাশাপাশি সাদাপোশাকের সদস্যরা থাকবেন। পাশাপাশি দমকল বাহিনী এবং মেডিকেল টিমও তৈরি থাকবে। অন্যান্য নিরাপত্তা বাহিনীর সঙ্গে সমন্বয় করে নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রত্যেক ব্যক্তি তল্লাশির পরেই অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে পারবেন।

পয়লা বৈশাখে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে, এবিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, মার্কিন দূতাবাস রেড অ্যালার্ট দিয়েছে কি না, তা আমাদের বিবেচ্য বিষয় না। আমরা আমাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছি। কোনো ধরনের নাশকতার অপচেষ্টা করা হলে তা মোকাবিলা করা হবে।

তিনি বলেন, সন্ধ্যা ছয়টার পর উন্মুক্ত স্থানে অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রমনা এবং সোহরাওয়ার্দী উদ্যান, হাতিরঝিল, রবীন্দ্রসরোবর এলাকা সম্পূর্ণ ধূমপানমুক্ত ঘোষণা করা হয়েছে। পয়লা বৈশাখের নিরাপত্তাব্যবস্থায় সন্ধ্যা ছয়টার মধ্যে রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যান, রবীন্দ্রসরোবর এবং হাতিরঝিল এলাকা ত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদস্য নন এমন কেউ সন্ধ্যা ছয়টার পর ক্যাম্পাসে অবস্থান করতে পারবেন না। পয়লা বৈশাখের যেকোনো অনুষ্ঠানে ভুভুজেলা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়