• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

পবিত্র শবে বরাত পালিত হবে ২১ এপ্রিল রাতে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ এপ্রিল ২০১৯, ১৯:৫৫
শনিবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় বক্তব্য দিচ্ছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ; ছবি: সংগৃহীত

আজ শনিবার সন্ধ্যায় দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য রোববার রজব মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। আগামী সোমবার থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ২১ এপ্রিল রোববার দিনগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

শবে বরাতের তারিখ নির্ধারণে শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে আজ শনিবার সন্ধ্যায় এ তথ্য জানানো হয়েছে।

এর আগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির সভা হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ। সভায় ধর্মসচিব, জাতীয় চাঁদ দেখা কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, দেশের আকাশে আজ (শনিবার) ১৪৪০ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সোমবার (০৮ এপ্রিল) থেকে শাবান মাস গণনা শুরু হবে। আর ২১ এপ্রিল পবিত্র লাইলাতুল বরাত পালিত হবে।

মুসলমান ধর্মাবলম্বীদের কাছে লাইলাতুল বরাত বিশেষ তাৎপর্য বহন করে। পবিত্র শবে বরাতের রাতকে বলা হয় ভাগ্য নির্ধারণের রাত। অতীতের পাপাচার থেকে মুক্তি এবং আগামী বছরে সুখ-সমৃদ্ধির জন্য এই রাতে সৃষ্টিকর্তার নিকট দোয়া প্রার্থণা করেন মুসল্লিরা।
ভাগ্য রজনী হিসেবে পরিচিত লাইলাতুল বরাতের পুণ্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তেলাওয়াতসহ ইবাদত বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকেন।

লাইলাতুল বরাত উপলক্ষে প্রতিবছর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফা‌উন্ডেশন নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিয়াদে ঐতিহাসিক ৭ মার্চ পালিত
কুড়িগ্রামে দৈনিক সময়ের আলোর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
পিলখানা হত্যাকাণ্ডে শহীদ সেনা কর্মকর্তাদের শাহাদাৎবার্ষিকী যথাযথ মর্যাদায় পালিত
কুয়েতে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
X
Fresh