• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আগুনে পুড়ে যাওয়া ফ্লোরগুলোর মালিক বিএনপি নেতা: তথ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মার্চ ২০১৯, ১৮:১৪
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ- ফাইল ছবি

বনানী অগ্নিকাণ্ডের পর তারা বললেন দেশে কোনও গনতন্ত্র নাই এবং সে কারনেই এ দূর্ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ড ও গনতন্ত্রের মধ্যে সম্পর্ক কি তা আমি জানি না। বললেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি আরও বলেন, অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়া ফ্লোরগুলোর মালিক একজন বিএনপি নেতা। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ইতিমধ্যে তাকে আটক করেছে এবং অন্যান্য অপরাধীদেরকেও আটকের চেষ্টা করছে। সবকিছু রাজনীতকরণ করবেন না।

রোববার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রত্যেকেরই উচিত ভবন নির্মাণবিধি লংঘনকারীদের অপচেষ্টা ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করা।

তিনি বলেন, ‘আসুন আমরা হতাহতদের পাশে দাঁড়াই এবং ভবন নির্মাণকালে নির্মাণবিধি লংঘনকারীদের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করি।’

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি প্রখ্যাত অভিনেত্রী সারাহ বেগম কবরী।

ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি এবং ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট সবসময়ই সবকিছু নিয়ে রাজনীতি করতে চেষ্টা করছে।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনবিসি অনুসারে ভবন নির্মাণের ক্ষেত্রে অগ্নিনির্বাপন ব্যবস্থা স্থাপন করা বাধ্যতামূলক, কিন্তু এফআর টাওয়ার নির্মাণের ক্ষেত্রে বিএনবিসি অনুসরণ করা হয় নাই।

তিনি বলেন, ‘সেকারণে ভবন মালিকদের লোভের জন্য বনানী অগ্নিকাণ্ডে অনেক মানুষ প্রাণ হারিয়েছে। আমি সবাইকে নির্মাণবিধি অনুসরণের জন্য অনুরোধ করছি, যাতে লোভের আগুনে পুড়ে কেউ নিহত না হন।’

তথ্যমন্ত্রী বলেন, অবকাঠামো নির্মাণের সময় সবাইকে অবশ্যই নির্মাণবিধি অনুসরণ করতে হবে এবং ভবন নির্মানের ক্ষেত্রে সচেতন থাকা উচিত।

ড. হাছান মাহমুদ বলেন, ২০০৯ সালের জানুয়ারিতে যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে তখন সারাদেশে মাত্র ২০৪টি ফায়ার সার্ভিস স্টেশন এবং ৪ হাজার ৩৭৭ জনবল ছিল। বর্তমানে ৪০২টি ফায়ার স্টেশন এবং ১০ হাজার ৩৮০ জনবল রয়েছে।

অপরদিকে তথ্যমন্ত্রী জানান, সরকার সারাদেশে আরও ১৯৮টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে, যাতে মোট ১৫ হাজার ৭৫০ জন জনবল যোগ হবে।

তিনি বলেন, সরকার ৪৯ প্রকার অগ্নিনির্বাপক যন্ত্রপাতি সংগ্রহ করেছে। সেই সাথে সরকার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সেক্টরকে আধুনিকায়ন করতে কাজ করছে। সমরাস্ত্র হার্ডওয়ার ক্রয় বাবদ বিএনপি নেতাদের সমালোচনার জবাবে তিনি বলেন, সশস্ত্র বাহিনীকে অবশ্যই আমাদের শক্তিশালী করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। সশস্ত্র বাহিনী জাতিসংঘকে সমরাস্ত্র হার্ডওয়ার ভাড়া দিয়ে থাকে।

এস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিজিটাল সুরক্ষা প্রশিক্ষণে সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিবিদ
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
পিকআপ-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
X
Fresh