• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গাইবান্ধার ৯ জামায়াত সদস্যের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মার্চ ২০১৯, ১৯:০২

মুক্তিযুদ্ধকালীন সময়ে যুদ্ধাপরাধে সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ার পর জামায়াতে ইসলামের নয় সদস্যের বিরুদ্ধে প্রতিবেদন প্রস্তুত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) তদন্তকারী সংস্থা। নয় সদস্যের প্রত্যেকের বিরুদ্ধেই হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন ও ধর্ষণের অভিযোগ রয়েছে।

সোমবার ট্রাইব্যুনালের সেফহোম রাজধানীর ধানমন্ডিতে সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তকারী সংস্থার প্রধান সমন্বয়কারী এ তথ্য জানান।

আজ এ প্রতিবেদনটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের হাতে তুলে দেন তদন্তকারী সংস্থার প্রধান সমন্বয়কারী আব্দুল হান্নান খান এবং সহকারী সমন্বয়কারী সানাউল হক।

অভিযুক্তদের মধ্যে গ্রেপ্তারকৃতরা হলেন- মো. মোফাজ্জল হক প্রধান (৮২), মো. আব্দুল করিম (৬৩), মো. সেকেন্দার আলী (৬৬), মো. ইসমাঈল হোসেন (৭০), মো. আকরাম প্রধান (৬৮) এবং মো. হাফিজুর রহমান (৬৮)। এছাড়া মোহাম্মদ শরীফ উদ্দীন খান, শামসুল ইসলাম খান (৬৮) ও মো. আব্দুল মান্নানের (৬৪) বিরুদ্ধে বিচার এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

নয় অভিযুক্তের বিরুদ্ধে বিভিন্ন নথি ও প্রমাণসহ ১৮১ পৃষ্ঠার তিনখণ্ডের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। অপরাধ ট্রাইব্যুনালের দেয়া তথ্যানুযায়ী, অভিযুক্ত নয় জনই গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার বাসিন্দা। তাদের প্রত্যেকের বিরুদ্ধেই হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন ও ধর্ষণের অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ জানুয়ারি মোহাম্মদ আমিনুর রশীদ অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরু করেন।

আরও পড়ুন

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অনৈতিক সম্পর্ক, অতঃপর...
গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় নারী নিহত
ভাড়া নিয়ে দ্বন্দ্ব, চালক খুন
গাইবান্ধায় ১ টাকায় মিলল ১৬ পণ্য
X
Fresh