• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ডিএনসিসির পরিষ্কার অভিযান মুখরিত হবে ‘লাভ ঢাকা’ স্লোগানে: মেয়র

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ মার্চ ২০১৯, ১৯:০৯

আগামী ১৭ই মার্চ থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হবে। যার স্লোগান হচ্ছে ‘লাভ ঢাকা’। শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন নগরী করতে সবার সহযোগিতা কামনা করেন নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম।

শপথ নেয়ার পর আজ রোববার প্রথম দিন ডিএনসিসি নগরভবনে অফিস করেন তিনি। পরে বিকেলে সংবাদ সম্মেলনে মেয়র আতিকুল ইসলাম তার ভবিষ্যৎ কর্মপরিকল্পনা জানান।

শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন করতে প্রতিটি দোকানে একটি করে ময়লার ঝুড়ি এবং দুটি করে ফুল বা ফল গাছের টব রাখতে দোকানদারদের প্রতি আহ্বান জানান। এছাড়া ভবন মালিকদের ছাদে অথবা বাসার বারান্দায় বনায়নের আহ্বানও জানান নতুন মেয়র। যারা এ আহ্বানে সাড়া দেবেন তাদের জন্য ডিএনসিসির পক্ষ থেকে ‘পুরষ্কার’ এবং হোল্ডিং কর মওকুফ করা হবে বলে জানান তিনি। আর যারা মানবে না তাদের জন্য শাস্তির ব্যবস্থা করবেন।

তিনি বলেন, ফুটপাত পথচারীদের ।পথচারীদের ফুটপাত পথচারীদের ফিরিয়ে দিতে চাই ।ঢাকা উত্তর সিটি করপোরেশনের কোনো জায়গা দখলদারদের হাতে রাখতে চাই না। এর জন্য যতো ধরণের প্রটোকল আছে সব ভাঙবো। কিন্তু জনগণের জন্য কাজ করে যাবো।

ডিএনসিসি’র উন্নয়নে প্রয়োজন হলে একজন সাধারণ দিনমজুর বা শ্রমিকের মতো কাজ করতে চান আতিকুল ইসলাম। এর জন্য ‘কামলা’ বা ‘যোগাইল’ এর মতো কাজ করতেও আপত্তি নেই তার।

সিটি করপোরেশনের উন্নয়নে সব ‘প্রটোকল’ ভেঙে কাজ করবেন বলে অঙ্গীকার করেন আতিকুল।

তিনি বলেন, যেখানে যেভাবে কাজ করলে আমাদের শহরের ভালো হবে, আমি সেভাবেই কাজ করবো। কোথাও যদি কোনো ফাইল আটকে থাকে প্রয়োজনে আমি প্রটোকল ভেঙে দফতরির (কেরানি) সামনে বসে থাকব।

এসময় নিজের কর্মজীবনের সফলতার সূত্র টেনে নতুন মেয়র বলেন, আমার ২০টা মেশিন থেকে আজ ১২ হাজার মেশিন হয়েছে। আমি কাজ করেছি বলেই তো হয়েছে। বসে থাকলে হতো না। এখানেও বসে থাকব না। আমি নগর পিতা নই, বরং নগর সেবক হতে চাই। এরজন্য প্রয়োজনে কামলা বা যোগাইলের মতো কাজ করব।

আগামী বর্ষা মৌসুমে নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে গুরুত্ব দিয়ে কাজ করা হবে বলে জানান তিনি। হোল্ডিং ট্যাক্স মানুষ যেন ভার্চুয়ালি দিতে পারে সে ব্যবস্থা করা হবে। একটা হটলাইনের ব্যবস্থা করবো। যেন মানুষ কখনো নিরুপায় না হয়। সেজন্য একটা হটলাইন নম্বর হবে। মানুষ যেকোন প্রয়োজনে এই হটলাইন নম্বরে ফোন করে প্রয়োজনীয় সেবা যেনো পায়।

আরসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh