• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সারাদেশের আইসিইউ-সিসিইউ’র তালিকা চেয়েছেন হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ মার্চ ২০১৯, ১৮:৪৫

সারাদেশে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে কতগুলো আইসিইউ-সিসিইউ ইউনিট রয়েছে তার সংখ্যা নিরূপণ করে তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে একটি আইসিইউ-সিসিইউ ইউনিট স্থাপন করতে কী পরিমাণ টাকা, কত জনবল ও কতজন বিশেষজ্ঞ প্রয়োজন হয়, সে বিষয় উল্লেখ করে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে আগামী ২৪ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দাখিল করতে আদেশ দেয়া হয়েছে।

এক রিটের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাখিল করা অগ্রগতি প্রতিবেদনের উপর শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি দেশের সকল বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা নির্ধারণ ও আইন অনুসারে তালিকা প্রদর্শনের নির্দেশ বাস্তবায়নের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন হাইকোর্ট।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নেতৃত্বাধীন এ সংক্রান্ত কমিটিকে ৫ মার্চের মধ্যে ওই প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এছাড়া ৭ মার্চ এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেন। সে অনুযায়ী বৃহস্পতিবার এ নিয়ে শুনানি হয়।

আরসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ধ্রুব এষ আইসিইউতে
গণবিজ্ঞপ্তিতে ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ
X
Fresh