• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বইমেলায় কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাসের ১১ বই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৮

ভৌতিক ও রম্য লেখায় ইতোমধ্যে একটি নিজস্ব ধারা তৈরি করেছেন কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাস। মূলত ডিটেকটিভ ও অ্যাডভেঞ্চার লিখে অভ্যস্ত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে পড়েছেন। সেই সুবাদে আর্থার কোনান ডয়েল, এলান পো, আগাথা ক্রিস্টি কিংবা সিডনি শেলডনের লেখা অংসখ্য বই তিনি পড়েছেন। লেখালেখির শুরুটা পদ্য দিয়ে হলেও এখন তিনি গদ্য লিখছেন। যেন মনে মনে বলছেন, কবিতা তোমায় দিলাম আজকে ছুটি। তার গোয়েন্দা চরিত্র অলোকেশ রয় একের পর এক রহস্য উদঘাটন করে চলেছে। তার উল্লেখযোগ্য গোয়েন্দা উপন্যাস জলপিপি, অমীমাংসিত খুন, কফিমেকার, অথই আঁধার, আলিম বেগের খুলি। আরও দুটো গোয়েন্দা চরিত্র আছে তার- কিশোরদের জন্য ডিটেকটিভ রোহান আর একেবারে ছোট্ট যারা তাদের জন্য গোয়েন্দা গুবলু। তিনি রহস্য পত্রিকার নিয়মিত লেখক।

এছাড়াও তিনি জাতীয় বিভিন্ন দৈনিকে নিয়মিত কলাম ও রম্য লিখে নিজের একটি পাঠকশ্রেণি তৈরি করেছেন। শতাধিক বইয়ের লেখক অরুণ কুমার বিশ্বাসের এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে ১১টি বই। আরও দুটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।

আলিম বেগের খুলি

অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে তার গোয়েন্দা উপন্যাস ‘আলিম বেগের খুলি’। বইটির প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। মূল্য ৩০০ টাকা।

প্রায় দুশ বছর আগেকার এক বাঙালি সৈনিক আলিম বেগের মাথার খুলি নিয়ে রীতিমতো রশি টানাটানি শুরু করেন দুঁদে গোয়েন্দা অলোকেশ রয় আর কুইন মেরি ইউনিভার্সিটির বর্ষীয়ান প্রফেসর কিম ওয়াগনার। খুলির ভেতরে পাওয়া চিরকুটের বয়ান ধরে তদন্ত শুরু করেন ডিটেকটিভ রয়। সাথে যুক্ত হন স্কটল্যান্ড ইয়ার্ডের অসম সাহসী সার্জেন্ট বিল নিক্সন। কিন্তু তারপর..! আলিম বেগের খুলিকে ঘিরে ক্রমশ জমে ওঠে রহস্যের পাহাড়। সেই রহস্য ঘাঁটতে গিয়ে অলোকেশ খুঁজে পান এক ভয়ঙ্কর সত্য।

অথই আঁধার

অনিন্দ্যপ্রকাশ প্রকাশ করেছে ‘অথই আঁধার’। প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। মূল্য ২০০ টাকা।

গোয়েন্দা অলোকেশের গল্প এটি। কয়েকটি আখ্যান মিলে গড়ে উঠেছে গ্রন্থের শরীর। প্রতিটি গল্পে দেখা যায় সম্পর্কের টানাপোড়েন থেকে একরকম রহস্যময়তা এবং তারপর দেখা দেয় ক্রাইসিস। কিছু কিছু ক্ষেত্রে অঘটন ঘটে, তখন দৃশ্যে আবির্ভূত হন গোয়েন্দা অলোকেশ। তার বন্ধু ও প্রিয়তমা উর্বী এ কাজে তাকে সহযোগিতা করে। আরও যুক্ত হন ক্রাইম রিপোর্টার শুভজিত।

ওরা ডিটেকটিভ

পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশিত উপন্যাস ‘ওরা ডিটেকটিভ’। এ বইটির প্রচ্ছদশিল্পীও ধ্রুব এষ। মূল্য ২৩০ টাকা। হোটেল মায়া ইন্টারন্যাশনাল, কুয়ালালামপুর। ব্যস্ততম বুকিত বিনতাং এলাকায় বিলাসবহুল অভিজাত হোটেল মায়া’র সাতশ সতের নম্বর স্যুটে খুন হন ভারতীয় বিজনেস ম্যাগনেট রাকেশ প্যাটেল। দুঃখজনক হলেও সত্যি, রাকেশ মার্ডার কেসের প্রাইম সাসপেক্ট দুজন- বাংলাদেশের মেধাবী ছেলে দীপ্র ও কায়েস। অথচ তারা দাবি করছে এই কেসে ওদের কোনও দায় নেই। লাশের কাঁধে ও পিঠে টকটকে লিপস্টিকের দাগ যেনো শুকনো রক্ত। কে খুনি! কে বাঁচাবে দীপ্র ও কায়েসকে!

গোয়েন্দা রোহান

তাম্রলিপি প্রকাশন থেকে প্রকাশিত ‘গোয়েন্দা রোহান’-এর গল্প নটরডেম কলেজের ছাত্র রোহানকে নিয়ে। রোহানের ভাগনে সজল আর কাজল মিলে গড়ে ওঠে এক গোয়েন্দাবাহিনী। তারা একের পর এক জটিল সব রহস্য উদ্ধার করে রীতিমতো হিরো বনে যায়। ওরা ঢাকার মোহাম্মদপুরের জানপান গার্ডের সিটিতে থাকে। হঠাৎ একদিন সজলের এক বন্ধু উধাও হয়। সবাই মনে করে কিডন্যাপ। আসলেই কি তাই? কিন্তু তাহলে ওর আইপ্যাড কোথায় গেল! বা চার্জার! সেখানেই রোহান খুঁজে পায় রহস্যের ঝিলিক। আইপ্যাড আর চার্জারের সূত্র ধরে ওরা পৌঁছে যায় রহস্যের খুব কাছে। বইটির প্রচ্ছদশিল্পী নিয়াজ চৌধুরী তুলি। মূল্য ১৬০ টাকা।

লাল বিলুর কাণ্ডকীর্তি

লাল বিলুর কাণ্ডকীর্তি তিন বন্ধুকে ঘিরে। লালু বিলু পল্টন তিন বন্ধু। স্কুলে যাবার চেয়ে পালানোর দিকেই ওদের আগ্রহ বেশি। সেই সাথে সাগরেদ হিসেবে যোগ দেয় কাশীনাথ ওরফে কাশু। ওদের স্কুলের টিচার নিউটন দেশের ভালো দেখতে পারে না। সে মনে করে পাকিস্তান ফিরে গেলেই ভালো। লালু বিলু দেশকে ভালোবাসে। সুযোগ পেলেই নিউটন ওদের কান টেনে গাধার কানের মতো লম্বা করে দেয়। এরপর হঠাৎ একদিন চুরি যায় স্কুলের জাতীয় পতাকা উত্তোলনের দড়ি। নতুন দড়ি কেনা হয়। কিন্তু দড়ি আবার চুরি যায়, যেতেই থাকে। লালু বিলু চোর ধরার দায়িত্ব পায়। সাথে পল্টন আর কাশু। চোর ঠিক ধরা পড়ে একদিন। কিন্তু নিউটন! তার কী সাজা হবে এখন! বইটির প্রকাশক শুদ্ধপ্রকাশ। প্রচ্ছদ: রজত। মূল্য ১৫০ টাকা।

হানাবাড়ি খুনরহস্য

কথাপ্রকাশ থেকে প্রকাশিত ভৌতিক এ উপন্যাসটি রহস্যে ঘেরা। প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। মূল্য ১২৫ টাকা।

প্রায় দুশ বছর পুরনো যোগিন্দরলালের কুঠিবাড়িতে সহসাই কী সব ভৌতিক আনাগোনা শুরু হয়। শোনা যায়, ডাফলিন নামের এক বিলিতি সাহেবকে নাচ দেখাতে এসে কুঠিতেই নাকি খুন হন এক নেটিভ নর্তকী। তারপর কেটে যায় আরও কত কাল! বারবার হাতবদল হয় যোগিন্দরলালের কুঠি। কিন্তু কেউ স্থায়ীভাবে থিতু হতে পারে না। গুগলের সূত্র ধরে একদিন সেই কুঠিবাড়িতে গিয়ে ঢোকে বনি ও তার বন্ধুরা। সেখানে গিয়ে ওদের অদ্ভুত সব অভিজ্ঞতা হয়। সহসাই হলঘরে চোখধাঁধানো আলো জ্বলে ওঠা, নাচঘরে মাঝরাতে বিকট আর্তনাদ, আরাম কেদারার অবিরাম দুলতে থাকা, চিতাবাঘের চিৎকার ওদের বিষম ভড়কে দেয়। বনির বড়বোন মলি সিদ্ধান্ত নেয়, ওরা সেখানে যাবে। কী রহস্য লুকিয়ে আছে তাকে সেটা জানতেই হবে। পুলিশের সোর্স মিশু ওদের সঙ্গে থাকবে বলে জানায়। কিন্তু তারপর?

কালোচিতার প্রেতাত্মা

কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে ‘কালোচিতার প্রেতাত্মা’। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। মূল্য ১২৫ টাকা।

জর্জ চাচার কাছে বেড়াতে গিয়ে ভয়ঙ্কর বিপদে পড়ে কাজল। চীন দেশের তিয়ানজিন শহর থেকে সহসাই কে বা কারা ওর চাচাকে অপহরণ করে নিয়ে যায়। চাচাকে খুঁজতে গিয়ে কাজলের সঙ্গে আলাপ হয় বাংলাদেশি ছেলে অর্জুনের। কদিন বাদে জর্জ চাচার চিঠি আসে যে সে ভালো আছে। তাকে কোনও এক গভীর অরণ্যে লুকিয়ে রেখেছে ওরা। যেখানে কিনা চেপাং মানে কালোচিতার প্রেত্মাতার ডাক শোনা যায়। অর্জুনের সহপাঠি ছি-মা ওয়্যাং ওরফে মাছি ওদের সাথে হাত মেলায়। দুর্ধর্ষ অভিযাত্রী মাছির নেতৃত্বে জর্জ চাচাকে খুঁজতে থাকে কাজল, অর্জুন আর ইন্ডিয়ান ক্যাবচালক পাঞ্চু।

ট্যাঙ্কিতে কালো ভূত

‘ট্যাঙ্কিতে কালো ভূত’ প্রকাশ করেছে অর্জন প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন রজত। মূল্য ১৩০ টাকা। এটি নিপাট ভূতের বই। যারা ভূতে অবিশ্বাসী তাদের জন্য এই বই নয়, দূরে থাকুন। হরেকরকম ভূতের গল্প আছে এখানে। কেউ মাছ খায়, কেউ মুণ্ডু চিবায়, কেউ ঘাড় ভাঙে, আবার কোনও কোনও ভূত অমাবস্যায় নাচে। মোদ্দাকথা এই ভূতে ভয় না পেলে চলে! ছেলেবেলায় আমরা কতরকম ভূতের কথা শুনেছি! এবার সেসব ভূত বাসা বেঁধেছে বইয়ের পাতায়। রকমারি ভূতের কাজ-কারবার নিয়ে ‘ট্যাঙ্কিতে কালো ভূত’।

এছাড়া মূর্ধণ্য থেকে ‘তেল ও আঁতেল’, কারুবাক থেকে ‘ফাইটার বুড়ো’ এবং ঝিঙেফুল থেকে ‘শঙ্কুর বিজয় নিশান’ প্রকাশিত হয়েছে। আগামী সপ্তাহে প্রকাশিত হবে পাঠক সমাবেশ থেকে ‘নীল দুশমন’ও আগামী প্রকাশনী থেকে ‘মুক্তিযুদ্ধের গল্প’।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
বইমেলায় যারা পেলেন গুণীজন স্মৃতি পুরস্কার
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
শেষ সময়ে প্রাণবন্ত বইমেলা
X
Fresh