• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বের শীর্ষ যানজটের শহর ঢাকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৩

বিশ্বের শীর্ষ যানজটের শহর হিসেবে আবারও জায়গা করে নিয়েছে ঢাকা। বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও-এর প্রকাশিত ‘ওয়ার্ল্ড ট্র্যাফিক ইনডেক্স ২০১৯’-এ এই তথ্য উঠে এসেছে। সূচক বলছে, শীর্ষ যানজটের শহরগুলোর তালিকায় ঢাকার পরেই আছে কলকাতা এবং এরপরই দিল্লি।

যানজটপূর্ণ শীর্ষ দশটি শহরের নয়টিই এশিয়ার। অন্য একটি শহর কেনিয়ার। শীর্ষ দশে থাকা এই শহরগুলো হলো যথাক্রমে- নাইরোবি (কেনিয়া), জাকার্তা (ইন্দোনেশিয়া), কলম্বো (শ্রীলঙ্কা), মুম্বাই (ভারত), ম্যানিলা (ফিলিপাইন), শারজাহ (সংযুক্ত আরব আমিরাত) ও তেহরান (ইরান)।

বিশ্বের মোট ২০৭টি শহরকে এই তালিকায় সংযুক্ত করা হয়েছে। এর মধ্যে সর্বশেষ অবস্থানে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। অর্থাৎ ভিয়েনায় যানজট সবচেয়ে কম। কম যানজটের শহরগুলোর তালিকায় এরপর আছে যথাক্রমে- ব্রুনো (চেক রিপাবলিক), কোপেনহেগেন (ডেনমার্ক), গুটেনবার্গ (সুইডেন) ও ফ্রাঙ্কফুর্ট (জার্মানি)।

এ সূচক প্রণয়নে কয়েকটি কয়েকটি বিষয় বিবেচনায় নিয়েছে নামবিও। এর মধ্যে আছে- সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক।

সময় সূচকের ক্ষেত্রে কোনও গন্তব্যে পৌঁছাতে কত সময় লাগে তা তুলে ধরা হয়েছে। এক্ষেত্রে বিবেচনায় নেয়া হয়েছে কর্মস্থল বা স্কুলে যাতায়াতের সময়কে। আর সময় অপচয় সূচকে অসন্তোষের বিষয়টি উঠে এসেছে। জনসংখ্যার আধিক্য ও ঘনবসতিও এক্ষেত্রে বিবেচনা করা হয়েছে।

অন্যদিকে অদক্ষতার সূচক মূলত ট্র্যাফিক ব্যবস্থাপনায় অদক্ষতা নির্দেশ করে। অর্থাৎ ট্র্যাফিক অব্যবস্থাপনা অর্থনৈতিক কর্মকাণ্ডে কী প্রভাব ফেলছে, তা বিবেচনা করা হয়েছে। আর যানজটে সময় অপচয়ের কারণে নিঃসরিত অতিরিক্ত কার্বন ডাই অক্সাইডের মাত্রা নির্দেশ করে কার্বন নিঃসরণ সূচক।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ভোগান্তির আশঙ্কা
আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ চার বিভাগে ঝড়-বৃষ্টির আভাস
মালিবাগ ক্রসিংয়ে ট্রেন বিকল, ব্যাপক যানজট
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
X
Fresh