• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মেলায় সরোজ মোস্তফার ‘লাল রক্তের ব্রহ্মাংশ’

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৯

কবি সরোজ মোস্তফার চতুর্থ কবিতার বই ‘লাল রক্তের ব্রহ্মাংশ’ অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান ‘নৃ’। এর প্রচ্ছদ করেছেন কবি ও শিল্পী বিধান সাহা।

বইটির ২২টি কবিতাকে এক মলাটেই The diener’s log শিরোনামে অনুবাদ করে প্রকাশ করা হয়েছে। অনুবাদ করেছেন নিত্য জামী।

‘লাল রক্তের ব্রহ্মাংশ’পাওয়া যাচ্ছে মেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ‘নৃ’-এর ৬৩৮ নম্বর স্টলে। ৫৬ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ১৫০ টাকা।

বইটির বিষয়ে সরোজ মোস্তফা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন- ২০১৭ সালে কিছু কবিতা লিখেছিলাম। পৃথিবীর কিছু শিশু কবর পাচ্ছিলো না তখন। সমুদ্রের জলে ভাসছিলো শিশুদের লাল মুখ। মৃত্যু ও রাইফেল থেকে বাঁচতে মানুষেরা আশ্রয় চাইছিলো। রোহিঙ্গা, কুর্দি, ফিলিস্তিনি সবাই আশ্রয় চাইছিলো। নীল-কালো পলিথিনের সামান্য আশ্রয়।

তরকারির মহালে গাজরের স্তূপ থেকে, টমেটোর স্তূপ থেকে ভেসে আসছিলো বিতাড়িত শিশুর ক্রন্দন। উদ্বাস্তু শিশুর চোখ ও লাশের ভারে প্রতিদিন নত হচ্ছিলাম। অমৃত মুখের শিশুরা, পৃথিবীর শরণার্থীরা কবিতার রক্তে ঢুকে গিয়েছিলো। একজন কবির কাছে সময় হচ্ছে চিরায়ত ভাষা। সময়ের সেই ভাষাটাই মগ্নস্বরে লিখেছি তখন। মা-বাবার কল্লা কর্তনের পর, বোনের শরীর খুলে নেয়ার পর যে শিশুটি ছোট নৌকায় সমুদ্র পেরুলো, পলিথিনের ঘরে আশ্রয় নিলো-তার নাম রোহিঙ্গা, তার নাম শরণার্থী, তার নাম ‘লাল রক্তের ব্রহ্মাংশ’।

জেবি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেলায় জাদু খেলার নামে অশ্লীল নৃত্য, আটক ৫  
সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
মেলায় জুয়ার আসর বসানোকে কেন্দ্র করে কলেজছাত্র খুন, গ্রেপ্তার ১
X
Fresh