logo
  • ঢাকা বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

বইমেলায় শাকিলের ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৩ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫১
‘বুকটা কাঁপিয়ে তুললো পাশের পর্বত থেকে ভেসে আসা বরফ ধসের ভয়াবহ গর্জন। নানা দুশ্চিন্তা মাথায় এসে ভর করলো। উপরে আমাদের জন্য কি অপেক্ষা করছে তা কারও জানা নেই! তারপরও উপরে যাওয়ার এক ভয়ংকর টান আমাদের টানছে। যে টান মৃত্যুকেও উপেক্ষা করে। আমরা প্রায় পনেরো ঘণ্টা ছিলাম উপরে।

whirpool
সেই পনেরো ঘণ্টার প্রতিটা মুহূর্ত ছিল বাঁচা-মরার টানটান উত্তেজনা। তখন অনেকবার মনে হয়েছে আর বোধহয় ফিরে যাওয়া হবে না। এভাবেই লেখক বর্ণনা করেছেন তাদের সেই দুঃসাহসিক অভিযানের অভিজ্ঞতা। ইকরামুল হাসান শাকিলের এটি চতুর্থ ভ্রমণগদ্য: ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’।

বইটিতে মোট তিনটি অধ্যায় রয়েছে। প্রথমটি দ্রৌপদী-কা-ডান্ডা-২ অভিযানের রোমাঞ্চকর অভিজ্ঞতা। এখানে প্রশিক্ষণের খুঁটিনাটি বিষয় তুলে ধরা হয়েছে। পর্বতারোহণের প্রশিক্ষণ, উচ্চতাজনিত সমস্যা এবং সেই সমস্যার সমাধানও বলা হয়েছে। বইয়ের দ্বিতীয় অধ্যায়ে রয়েছে ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’য় নেপালের ৬ হাজার ২৪৯ মিটার উঁচু লারকে পর্বত শিখর অভিযানের দুঃসাহসিক গল্প। তৃতীয় অধ্যায়ে রয়েছে ‘হিমালয় অভিযান’ শিরোনামে পর্বতাভিযানের গোড়ার কথা।

এছাড়াও লেখকের আরও দুটি বই ‘মাউন্ট কেয়াজো-রি শিখরে বাংলাদেশ’ ও পায়ে হেঁটে কোলকাতা থেকে ঢাকা আসার রোমাঞ্চকর অভিজ্ঞতা ‘পদচিহ্ন এঁকে যাই’। বইগুলো অমর একুশে গ্রন্থমেলার ২১৬-১৭ নং ছায়াবীথির স্টলে পাওয়া যাচ্ছে।

এসজে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়