• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় ট্রাম্প প্রশাসনকে পদক্ষেপ নেবার আহ্বান যুক্তরাষ্ট্রের সংসদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৫
ছবি: সংগৃহীত

বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় ট্রাম্প প্রশাসনকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের ফরেন অ্যাফেয়ার্স কমিটি।

বাংলাদেশে গণতন্ত্রের ‘নেতিবাচক গতি’নিয়ে উদ্বেগ প্রকাশ করে গত ১১ ফেব্রুয়ারি কমিটির সদস্যরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র কাছে এই বিষয়ে একটি চিঠি দেন বলে জানিয়েছে ‘বিবিসি বাংলা’।

এই চিঠিতে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে কারচুপির অভিযোগগুলোকে কংগ্রেসের সদস্যরা ‘গণতন্ত্রের জন্য হুমকি’বলেও অভিহিত করেন।

এতে বলা হয়, বাংলাদেশে গণতন্ত্রের নেতিবাচক গতি নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। বিশেষ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিশ্বাসযোগ্যতার অভাব আছে বলেও অভিযোগ উঠেছে।

আরও বলা হয়, ইন্দো-প্রশান্ত অঞ্চলে গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকার নিশ্চিত করা যুক্তরাষ্ট্রের স্বার্থেই জরুরি। এছাড়া এই নির্বাচনে অনিয়মের যে অভিযোগগুলো উঠেছে, সেগুলো যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য বিরাট হুমকি।

চিঠিতে বাংলাদেশে গণতন্ত্র চর্চার দীর্ঘ ঐতিহ্য আছে উল্লেখ করে নির্বাচনের সময় ‘সংঘর্ষ, গণগ্রেপ্তার ও বাকস্বাধীনতার ওপরে হামলার’ঘটনায় হতাশা প্রকাশ করা হয়েছে।

নির্বাচনের ফলাফল তুলে ধরে এতে বলা হয়, সরকার দ্বারা নিয়োগকৃত নির্বাচন কমিশন সংসদ নির্বাচনকে বৈধ ঘোষণা করলেও আমরা বিশ্বাস করি অনিয়মের যে অভিযোগগুলো উঠেছে, সেগুলো গুরুত্বের সঙ্গে দেখা প্রয়োজন।

গণমাধ্যমের খবরের বরাত দিয়ে ভোটগ্রহণ শুরুর আগেই কিছু জায়গায় ব্যালট বাক্স পূর্ণ দেখতে পাওয়ার ঘটনা, আওয়ামী লীগের ভোটকেন্দ্র দখলসহ বেশকিছু অভিযোগের কথা উল্লেখ করা হয়েছে চিঠিতে।

চিঠিতে তুলে ধরা অন্যান্য অভিযোগের মধ্যে আছে, নির্বাচন পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ সরকার বেশিরভাগ আন্তর্জাতিক পর্যবেক্ষক, বিশেষ করে যুক্তরাষ্ট্রের অর্থায়ন আছে এমন পর্যবেক্ষকদের ভিসা দেয়নি।

তাই গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের যে আস্থা ও ধারাবাহিক সমর্থন তা বজায় রাখতে, বাংলাদেশে নির্বাচনে অনিয়মের অভিযোগের সমাধান জরুরি বলেও উল্লেখ করা হয় এই চিঠিতে।

কংগ্রেসের ফরেন অ্যাফেয়ার্স কমিটির প্রধান, এশিয়া ও প্যাসিফিক সাব-কমিটির নেতারাসহ মোট ছয় কংগ্রেসম্যান এই চিঠিতে সই করেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
X
Fresh