• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিজ্ঞানে নারী ও বালিকাদের সুযোগ সৃষ্টিতে জাতিসংঘের প্রতি বাংলাদেশের আহ্বান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৩৩

বিজ্ঞানের ক্ষেত্রে নারী ও বালিকাদের সুযোগ সৃষ্টি করতে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

সোমবার জাতিসংঘ এবং এর সদস্য রাষ্ট্রসমূহ, এনজিও ও সিভিল সোসাইটির যৌথ আয়োজনে ‘নারী ও বালিকাদের বিজ্ঞান বিষয়ক চতুর্থ আন্তর্জাতিক দিবস উদযাপন অনুষ্ঠানে বাংলাদেশ এ আহ্বান জানায়। জাতিসংঘ এবং এর সদস্যরাষ্ট্রসমূহ, এনজিও ও সিভিল সোসাইটি যৌথভাবে এই দিবসটি উদযাপন করে।

অনুষ্ঠানে ‘সামগ্রকি সবুজ প্রবৃদ্ধতিতে নারী ও বালকিাদরে জন্য বিনিয়োগের মূল্যায়ন’বিষয়ক প্রথম প্যানলে আলোচনায় উদ্বোধনী বক্তব্য রাখনে জাতসিংঘে নিযুক্ত বাংলাদশেরে স্থায়ী প্রতনিধি রাষ্ট্রদূত মাসুদ বনি মোমনে।

আলোচনায় মাসুদ বিন মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ নারী ক্ষমতায়নের রোল মডেলে পরিণত হয়েছে।

বিশেষ করে বালিকাদের উচ্চ বিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে সাফল্য এবং গত এক দশক ধরে নারী ও বালিকারা ধারাবাহিকভাবে বিজ্ঞানের ক্ষেত্রে অগ্রসর হচ্ছে।

তিনি আরও বলেন, “কলেজ পর্যায়ে মেয়েরা প্রায় সমপর্যায়ে উঠে এসেছে এবং কোন কোন ক্ষেত্রে বিশেষ করে চিকিৎসা ও জীবন সম্বন্ধীয় বিজ্ঞানে তারা ছেলেদের থেকেও ভাল করছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২২ ডিসেম্বর সর্বসম্মতিক্রমে গৃহীত রেজ্যুলেশন ৭০/২১২ অনুযায়ী জাতিসংঘ সাধারণ পরিষদ প্রতিবছর ১১ ফেব্রুয়ারিকে নারী ও বালিকাদের বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করে। দিবসটি ২০১৬ সাল থেকে পালিত হয়ে আসছে।

এফএম/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh