• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মেলায় রহমান শেলীর ‘মা’

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২৬

ক্রাইম ফিকশন ও গোয়েন্দা লেখক রহমান শেলী এবার একটি ভিন্ন কাহিনী অবলম্বনে 'মা' বই লিখেছেন। বইটি এনেছে পাঞ্জেরী প্রকাশনা। প্রচ্ছদ একেঁছেন ধ্রুব এষ। মূল্য ১৫০ টাকা। মেলার প্রথম দিকে বইটি আসবে বলে জানান প্রকাশক।

মেলায় এটি ছাড়াও আরও তিনটি বই আসবে এই লেখকের। নাম আয়েসী চোর (গোয়েন্দা), অদ্ভুতরে (ভূত) ও মৃত্যুর আগে সত্যটি বলে যেতে চাই (ক্রাইম ফিকশন)।

মা উপন্যাসের কাহিনি একটু ভিন্ন রকমের। এ এক অন্যরকমের আখ্যান যা সাধারণ মানুষের বোধের জগতকে নাড়া দেবে। এ উপন্যাসে পাঠক খুঁজে পাবে এক ভিন্ন আবেগকে, ভালোবাসাকে। সেলিনা খাতুনের গর্ভে জন্ম নেয়া প্রতিবন্ধী বাবুনকে ঘিরে বেড়ে উঠেছে উপন্যাসের ঘটনা পরম্পরা। আমাদের সমাজ ব্যবস্থায় এখনও অনেক ক্ষেত্রে প্রতিবন্ধী শিশুদের সহজভাবে গ্রহণ করা হয় না। তাদের নিয়ে নানা ধরনের টানাপোড়েন থাকে।

এ উপন্যাসে সেলিনা খাতুন বাবুন নামের প্রতিবন্ধী শিশুর জন্ম দিলে তাকে স্বামীসহ সমাজের এক নতুন চেহারার মুখোমুখি হতে হয়। কিন্তু সেলিনা হার মানার মেয়ে নয়। বাবুন জন্মাবার পর তাকে ছেড়ে চলে যায় তার বাবা। সেলিনা খাতুনের জীবনে নেমে আসে চরম অন্ধকার। তারপর থেকে শুরু হয় সেলিনার কঠিন সংগ্রাম যেখানে বার বার জয়ী হয়েছে একজন মা।

মা উপন্যাসের পরতে পরতে লেখক মুন্সিয়ানার সঙ্গে ফুটিয়ে তুলেছেন একজন সন্তানকে নিয়ে একজন মমতাময়ী মায়ের এক অনুপম ভালোবাসার কাহিনী যেখানে পাঠক নিজেকে গভীরভাবে খুঁজে পাবেন। সম্পৃক্ত করবেন।

উপন্যাসটি পাঠ করে আমাদের সমাজে জন্ম নেয়া প্রতিবন্ধী শিশুদের জন্য পাঠকের মনে তৈরি হবে এক ধরনের মায়াবি ভালোবাসা- এমন প্রত্যাশা করি।

জেবি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃষ্টির আশায় জেলায় জেলায় ইসতিসকার নামাজ
বাবুলকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় খুন হন মিতু
রুতুরাজের সেঞ্চুরিতে মোস্তাফিজদের বড় সংগ্রহ
পাথরঘাটায় ইসতিসকার নামাজ আদায়
X
Fresh