• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

উপজেলা ভোটে চাপের ঊর্ধ্বে থেকে কাজ করতে হবে: ইসি মাহবুব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৯

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, চাপের ঊর্ধ্বে থেকে উপজেলা পরিষদ নির্বাচনে আপনাদের দায়িত্ব পালন করতে হবে। কেন না, দেশের গণতন্ত্রের অভিযাত্রার জন্য স্থানীয় সরকার নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আগারগাঁওস্থ ইটিআই ভবনে রোববার সকালে ৫ম উপজেলা নির্বাচন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ এবং ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোটগ্রহণ শীর্ষক প্রশিক্ষণ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, কোনও নির্বাচনেই শিথিলতার সুযোগ নেই। নির্বাচন কমিশনের সম্মান, মর্যাদা অক্ষুণ্ণ রাখতে আপনাদের সাহসিকতার সঙ্গে এবং নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে দায়িত্বপালন করতে হবে। এতে আপনাদের সফলতা কামনা করি।

তিনি বলেন, প্রশিক্ষণকে আমি সর্বদা দু'ধারী ছুরি বলে অভিহিত করি। ছুরি মানেই নেতিবাচক শব্দ নয়। ছুরি যখন ঘাতকের হাতে তখন অবশ্যই তা নেতিবাচক। কিন্তু ছুরি যখন একজন সার্জনের হাতে তখন তা মানুষের কল্যাণে নিয়োজিত।

তিনি বলেন, কেন আমি প্রশিক্ষণকে দু’ধারী ছুরি বলছি তার ব্যাখ্যা প্রয়োজন। প্রশিক্ষণ একদিকে প্রশিক্ষণার্থীদের মেধা, মনন, বুদ্ধি ও দক্ষতাকে শানিত করে। প্রশিক্ষণের প্রতিটি বিষয়বস্তুকে আরও গভীরভাবে অনুধাবনের নিমিত্তে সুযোগ সৃষ্টি করে। তাতে প্রশিক্ষণার্থীদের নিজেদের আরো চৌকস গড়ে তুলতে পারে। অন্যদিকে, প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষেত্রে যে আত্মবিশ্বাস সঞ্চয় করেন, তাকেও শানিত বলা যায়। একদিনে দক্ষতা বৃদ্ধি, অন্যদিকে আত্মবিশ্বাস বৃদ্ধির মাধ্যমে একজন কর্মকর্তা তার যোগ্যতাকে পরিপূর্ণভাবে কাজে লাগাতে পারেন বলে আমি মনে করি।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা যেহেতু প্রশিক্ষকদের প্রশিক্ষক। তাই আপনাদেরকে একটি বিষয়ে সতর্ক করতে চাই। এখানকার প্রত্যেকটি আলোচ্য বিষয়কে আপনাদের গভীরভাবে অনুধ্যান করতে হবে। কোনও বিষয়বস্তু সম্পর্কে কারো অস্পষ্টতা থাকলে তা এখানে নিরসন করা বাঞ্ছনীয়। কোনও বিষয়ে যদি কারো বিভ্রান্তি থাকে, তাহলে আপনারা যাদের প্রশিক্ষণ দেবেন তাদের মধ্যে সেই বিভ্রান্তি সঞ্চারিত হওয়ার আশঙ্কা রয়েছে। এমন অবস্থা কোনোভাবেই কাম্য নয়।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ধ্রুব এষ আইসিইউতে
X
Fresh