• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বইমেলার প্রস্তুতি শেষ, কাল উদ্বোধন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ জানুয়ারি ২০১৯, ২০:১৪

অমর একুশে গ্রন্থমেলার প্রস্তুতি প্রায় শেষ পর্য়ায়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বিকেল তিনটার দিকে প্রধান অতিথি হিসেবে বাংলা একাডেমিতে এই মেলার উদ্বোধন করবেন। এবারের বইমেলার থিম: ‘বিজয়: ১৯৫২ থেকে ১৯৭১, নবপর্যায়’।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানানো হয়। এতে বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, সচিব আবদুল মান্নান ইলিয়াস, মেলার সহযোগী প্রতিষ্ঠান নিরাপদ মিডিয়ার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

বাংলা একাডেমি আয়োজিত এ মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। মাসব্যাপী মেলা প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। ছুটির দিন শুক্র ও শনিবার সকাল সাড়ে আটটা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা চলবে।

মেলা উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী চার কবি ও লেখককে এবারের বাংলা একাডেমি পুরস্কার তুলে দেবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, এবারের মেলা বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের ৩ লাখ বর্গফুট এলাকায় অনুষ্ঠিত হবে। মোট স্টল থাকছে ৭৭০টি। গত মেলার চেয়ে এবার ৫১টি স্টল বেড়েছে। প্যাভিলিয়ন রয়েছে ২৪টি। এছাড়া লিটল ম্যাগাজিন চত্বরে ১৫৫টি স্টল থাকবে। শিশুদের জন্য স্থাপন করা হয়েছে শিশু চত্বর। ছুটির দিন শুক্রবার ও শনিবার থাকবে শিশুপ্রহর। এতে শিশুরা অভিভাবকদের সাথে মেলা উপভোগ করবে।

মেলা সুষ্ঠু ও নিরাপদভাবে পরিচালনা করার জন্য অন্যান্যবারের মতো এবারও র‌্যাব, পুলিশ, গোয়েন্দাসহ বিভিন্ন নিরাপত্তাকর্মীরা প্রহরায় থাকবে। পুরো মেলায় স্থাপিত হয়েছে তিন শতাধিক ক্লোজসার্কিট ক্যামেরা। মেলা থাকবে সম্পূর্ণ পলিথিন ও ধূমপানমুক্ত। মেলায় ২৫ ভাগ কমিশনে বই বিক্রি করা হবে। সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো মেলার লোগো উদ্বোধন করা হয়। স্থপতি এনামুল করিম নির্ঝর ভাষা আন্দোলনের বিষয়কে নিয়ে লোগোটি তৈরি করেছেন। তিনি এবার পুরো মেলাপ্রাঙ্গণের নান্দনিক কাজ করেছেন।

মেলায় টিএসসি ও দোয়ের চত্বর দিয়ে দুটি মূল প্রবেশ পথ, বাংলা একাডেমি প্রাঙ্গণে তিনটি পথ, সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বাইরের মোট ৬টি পথ থাকবে। বিশেষ দিনগুলোতে লেখক, সাংবাদিক, প্রকাশক, বাংলা একাডেমি ফেলো এবং রাষ্ট্রীয় সম্মাননাপ্রাপ্ত নাগরিকদের জন্য প্রবেশের বিশেষ ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলা উপলক্ষে প্রতিদিন মূল মঞ্চে শিল্প-সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, সমকালীন প্রসঙ্গে সেমিনার, বিশিষ্ট বাঙালি মনীষার জন্মশতবার্ষিকীর শ্রদ্ধাঞ্জলি এবং তাদের কর্মজীবন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। শিশু-কিশোরদের অংশ্রগহণে থাকবে বিভিন্ন প্রতিযোগিতা। মেলার বই নিয়ে এবং স্টল সাজসজ্জার উপর পুরস্কার প্রদান করা হবে।

আরসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ
যানজট নিরসনে নেমে মেয়র খেলেন মামলা 
শো-রুম উদ্বোধনে ফেনীতে তামিম
‘টিকিট কালোবাজারীদের ধরতে জিরো টলারেন্স নীতি’
X
Fresh