logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

রেলের ৭০টি মিটারগেজ ইঞ্জিন কেনাসহ ৯ প্রকল্পের অনুমোদন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ জানুয়ারি ২০১৯, ১৮:০৮ | আপডেট : ২৯ জানুয়ারি ২০১৯, ১৮:২০
বাংলাদেশ রেলওয়ের জন্য ৭০টি মিটারগেজ ইঞ্জিন কেনাসহ ৯ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। আজ মঙ্গলবার  রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এই প্রকল্পগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ১৬ হাজার ৪৩৩ কোটি টাকা।

bestelectronics
আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ভূমি ব্যবহারে একটি জাতীয় নীতিমালা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভূমি মন্ত্রণালয়কে পরিকল্পনা তৈরি করে উপস্থাপনের নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া রেল নৌ-বিমান নিয়ে একটি সমন্বিত যোগাযোগ নেটওর্য়াক ও তৈরির নির্দেশনা দিয়েছেন তিনি। মিটার গেজ রেল লাইনকে ব্রডগেজ রূপান্তরেরও তাগিদ দেন।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, ৭০টি মিটার গেজ (এমজি) ডিজেল ইলেকট্রিক (ডিই) লোকোমোটিভ সংগ্রহ (প্রথম সংশোধিত) প্রকল্প। এটি বাস্তবায়নে খরচ হবে ২ হাজার ৬৫৯ কোটি ৩৩ লাখ টাকা। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক নিরাপত্তা বিধানকল্পে ৯৯ কম্পোজিট ব্রিগেড স্থাপন (প্রথম সংশোধিত প্রকল্প)। এটির মোট খরচ হবে ১ হাজার ৩২০ কোটি ৩৭ লাখ টাকা। লিংক রোড-লাবনী মোড় সড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্প, বাস্তবায়নে খরচ হবে ২৮৮ কোটি ৬৯ লাখ টাকা। আরিচা(বরঙ্গাইল)-ঘিওর-দৌলদপুর-টাঙ্গাইল সড়কের ষষ্ঠ কিলোমিটারে ১০৩ দশমিক ৪৩ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ, খরচ হবে ১০২ কোটি ৪৩ লাখ টাকা। ডিজিটাল কানেকটিভি শক্তিশালীকরণে সুইচিং ও ট্রান্সমিটার নেটওয়ার্ক উন্নয়ন, খরচ হবে ১৫৫ কোটি ৩৮ লাখ টাকা। সৈয়দপুর ১৫০ মেগাওয়াট সিম্পল সাইকেল বিদ্যুৎকেন্দ্র, খরচ হবে ২১৫ কোটি ৪৭ লাখ টাকা।

রংপুর বিভাগ বিদ্যুৎ বিতরণ লাইন ও উপকেন্দ্র সম্পারণ ও পুনর্বাসন, খরচ হবে ১ হাজার ১২৩ কোটি ৮৫ লাখ টাকা। রাজশাহী বিভাগ বিদ্যুৎ বিতরণ লাইন ও উপকেন্দ্র সম্প্রসারণ ও পুনর্বাসন, খরচ হবে ১ হাজার ৯১ কোটি ৩২ লাখ টাকা এবং পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহককে সংযোগ (সাড়ে ১৯ লাখ গ্রাহক সংযোগের সংস্থানসহ ১ম সংশোধনী) প্রকল্প। এটি বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ৬ হাজার ৯১৫ কোটি ৪০ লাখ টাকা।

আরও পড়ুন

এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়