• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ দুর্নীতিতে বিশ্বে ১৩তম, দক্ষিণ এশিয়ায় দ্বিতীয়: টিআই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জানুয়ারি ২০১৯, ১২:৩৩

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর দুর্নীতির ধারণা সূচক অনুযায়ী বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৩তম। গেলো বছরে যা ছিল ১৭তম।

অর্থাৎ এই সূচকে এক বছরে বাংলাদেশের ৪ ধাপ অবনতি হয়েছে। যাকে বিব্রতকর অবনতি বলছে টিআই। আর দক্ষিণ এশিয়ার মধ্যে এই অবস্থান দ্বিতীয়।

আজ মঙ্গলবার জার্মানির বার্লিন থেকে বিশ্বজুড়ে এই সূচক প্রকাশ করেছে সংস্থাটি।

বাংলাদেশের বিষয়ে রাজধানীর মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সেখানে দুর্নীতির ধারণা সূচক ২০১৮-তে বাংলাদেশের অবস্থান সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, বাংলাদেশের স্কোর ১০০ এর মধ্যে ২৬। যেটা ২০১৭ সালের তুলনায় দুই পয়েন্ট কম। অর্থাৎ আমাদের ২ পয়েন্ট অবনতি হয়েছে শতকরা হারে।

বাংলাদেশের র‌্যাংকিংয়ের বিবেচনায় এই পরিস্থিতি আরও বিব্রতকর। ওপর থেকে ১৮০ দেশের মধ্যে বাংলাদেশ ১৪৯তম। যেটা গতবারের তুলনায় ৬ ধাপ নিচে। গতবার ছিল ১৪৩তম স্থানে।

১৮০টি দেশের ওপর টিআই এই জরিপ চালিয়েছে। জরিপে ০ থেকে ১০০ নম্বরের স্কেলে দেশগুলোকে নম্বর দেয়া হয়েছে। সবচেয়ে কম নম্বর (১০ স্কোর) পেয়ে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে সোমালিয়া। তারপরেই রয়েছে (১৩ স্কোর) সিরিয়া ও দক্ষিণ সুদান। তৃতীয় অবস্থানে (১৪ স্কোর) রয়েছে ইয়েমেন ও উত্তর কোরিয়া। এই দেশগুলোর বেশির ভাগই চরমপন্থা ও যুদ্ধবিধ্বস্ত।

আর সবচেয়ে বেশি (৮৮ স্কোর) পেয়ে সবেচয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ বিবেচিত হয়েছে ডেনমার্ক। কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে এর পরেই রয়েছে (৮৭ স্কোর) নিউজিল্যান্ড। তৃতীয় অবস্থানে (৮৫ স্কোর) রয়েছে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন ও সু্ইজারল্যান্ড।

বাংলাদেশের সঙ্গে একইরকমভাবে ২৬ স্কোর পেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ১৩ নম্বর অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও উগান্ডা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
দুর্নীতি আছে, তবে বিএনপির মুখে এ অভিযোগ মানায় না : হানিফ
সরকারি কর্মকর্তাদের দুর্নীতির নজির, বেনজির ও দায়মুক্তি
খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য ১৪ মে
X
Fresh