• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রবাসীদের ভোটার তালিকায় নিবন্ধন শিগগির শুরু হবে: সিইসি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জানুয়ারি ২০১৯, ০৮:৩২

প্রবাসীদের জন্য ভোটার নিবন্ধন কার্যক্রম শুরুর পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন। বিদেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা যাতে দেশে ভোটার হিসেবে নথিভুক্ত হতে পারেন, সেজন্য খুব শিগগির বিভিন্ন দেশে নিবন্ধন কার্যক্রম চালানো হবে। বললেন প্রধান নির্বাচর কমিশনার কে এম নূরুল হুদা।

বৃহস্পতিবার ভারতে ‘মেকিং আওয়ার ইলেকশন ইনক্লুসিভ অ্যান্ড অ্যাকসেসেবল’ শীর্ষক দুই দিনব্যাপী আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা তুলে ধরে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, কমিশন প্রবাসী বাংলাদেশিদের বসবাসের কেন্দ্র সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালি, অস্ট্রেলিয়া ও কানাডার বিভিন্ন জায়গায় কার্যালয় স্থাপন করবে।

তিনি বলেন, এক কোটির অধিক বাংলাদেশি বিশ্বের ১৫৭টি দেশে বাস করেন এবং এসব প্রবাসীর অনেকে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারেননি ও তাদের জাতীয় পরিচয়পত্র নেই।

সিইসি জানান, ভোটার নিবন্ধনের সম্ভাব্যতা যাচাই করতে কারিগরি ও অ-কারিগরি বিশেষজ্ঞদের একটি দল প্রবাসী থাকা দেশগুলো সফর করবে।

জাতীয় ভোটার দিবস উপলক্ষে ভারতের নির্বাচন কমিশন আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভুটান, কাজাকস্তান ও রাশিয়ার নির্বাচন কমিশনের শীর্ষ কর্মকর্তারা অংশ নিয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা যোগ দিয়েছেন।

আরও পড়ুন

  • কুমিল্লায় ট্রাক উল্টে নিহত ১৩

আরসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথম ধাপের উপজেলা ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন
উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলে ব্যবস্থা নেওয়া হবে : ইসি আলমগীর
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
X
Fresh