• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বৈশ্বিক শীর্ষ চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জানুয়ারি ২০১৯, ২০:৪০

বৈশ্বিক শীর্ষ চিন্তাবিদদের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বিখ্যাত সাময়িকী ‘ফরেন পলিসি’ সম্প্রতি বৈশ্বিক চিন্তাবিদদের একটি তালিকা প্রকাশ করেছে। আর এতে বিশ্বের ক্ষমতাধর অনেক ব্যক্তির সঙ্গে অবস্থান করছেন শেখ হাসিনা।

ফরেন পলিসির ‘গ্লোবাল থিংকারস’ শিরোনামের ওই তালিকায় দেখা যায়, বেশ কয়েকটি ক্যাটাগরিতে বৈশ্বিক চিন্তাবিদদের ভাগ করা হয়েছে। এর মধ্যে ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি বিভাগের শীর্ষে দশে অবস্থান করছেন শেখ হাসিনা। তালিকায় তাঁর অবস্থান ৯ নম্বরে।

ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি বিভাগের শীর্ষে আছেন ইরানের বহুল আলোচিত অভিজাত বাহিনী ‘কুদস’ ফোর্সের কমান্ডার কাশেম সুলেইমানি। এছাড়া দ্বিতীয় অবস্থানে আছেন জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী উরসুলা ভন দার লেয়েন।

ফরেন পলিসির ওই তালিকায় ‘দ্য স্ট্রংম্যান’ বিভাগের শীর্ষে আছে জামার্নির চ্যান্সেলর এঙ্গেলা মরকেল এবং দ্বিতীয় অবস্থানে আছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

‘ফোরটি অ্যান্ড আন্ডার’ বিভাগের শীর্ষে আছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আরদার্ন। এছাড়া এই তালিকায় আরও আছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, সৌদি আরবের ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাডকার।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
২৪ এপ্রিল থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
X
Fresh