• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বে নিজের তৈরি ‘রেইনবো টি’ ছড়িয়ে দিতে চান শ্রীমঙ্গলের সাইফুল

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি ২০১৯, ২০:৫১
ছবি: আরব নিউজ

চা পানের সঙ্গে কয়েক শতকের ইতিহাস ও স্বাদ জড়িত। বর্তমানে প্রতি কাপে রঙ ও স্বাদের সাতটি পৃথক লেয়ারের ‘রেইনবো টি’ ঢাকার চা-প্রেমীদের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আর এই চায়ের প্রসার ঘটাচ্ছেন মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের চা-বিক্রেতা সাইফুল ইসলাম।

সাইফুল ইসলামের মতে, তার জন্মস্থান চা-উৎপাদনকারী অঞ্চল হিসেবে সুপরিচিত। আর এটিই তার এই নতুন ধরনের চা তৈরির অনুপ্রেরণা। ঢাকা ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে নিজের দোকানে ব্যস্ততার মাঝেই আরব নিউজের সঙ্গে কথোপকথনের সময় এসব কথা বলেন ৩২ বছর বয়সী সাইফুল।

তিনি বলেন, ছোটবেলা থেকেই দেখে এসেছি শ্রীমঙ্গলের চা দেশের প্রতিটি প্রান্তে এমনকি বিদেশে পাঠানো হচ্ছে। বিষয়টা আমার খুব ভালো লাগতো। পড়াশোনা শেষ করার পর আমি ঠিক করে ফেলেছিলাম আমার লক্ষ্য। এখনকার চেয়ে আরও উপভোগ্য স্বাদের চা তৈরি করাই ছিল আমার প্যাশন।

এর আগে ২০০৬ সালে সাইফুল ইসলামের প্রতিবেশী রমেশ রাম গৌর পাঁচ-লেয়ারের চা বিক্রি শুরু করেন। এটি স্থানীয় এবং বাইরের চা-প্রেমীদের কাছে খুবই জনপ্রিয় হয়। এরপর বিভিন্ন ধরনের চা নিয়ে পরীক্ষার পর শেষমেশ সাইফুল তার স্বপ্ন ছুঁতে পারেন। উদ্ভাবন করেন সাত-রঙা রেইনবো টি।

রমেশের এই চায়ের জনপ্রিয়তায় অনুপ্রাণিত হয়ে সাইফুল শ্রীমঙ্গলে একটি দোকান খুলে তার সাত-রঙা রেইনবো টি বিক্রি শুরু করেন। ‘রেইনবো টি’র চাহিদা বাড়ায় সাইফুল তার দোকানটি ঢাকার খিলগাঁও তালতলা বাজারে স্থানান্তরিত করেন। দ্রুতই রাজধানীর চা-প্রেমীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে তার চা।

এমনকি এক কাপ চায়ে সাতটি ভিন্ন স্বাদ উপভোগ করতে ৮০ থেকে ৮৫ টাকা খসাতে কেউ কার্পণ্য করে না। দুই মেয়ের বাবা সাইফুল ইসলাম এই চা বিক্রি করে প্রতি মাসে প্রায় ৫০ হাজার টাকার মতো আয় করেন। চাহিদা বাড়ায় তিনি আগামী বছরে নারায়ণগঞ্জ ও গাজীপুরে দুই দোকান খোলার পরিকল্পনা করছেন।

সাইফুলের এক অস্ট্রেলিয়া প্রবাসী বন্ধু সেখানে ‘রেইনবো টি’র একটি দোকান খোলার চিন্তাভাবনা করছেন। এতে সম্মতি আছে তার। এই বিষয়ে তার বক্তব্য হলো, আমি আশা করি আমার এই সাত-রঙা রেইনবো টি প্রতিটি মহাদেশের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠবে।

সাইফুল এই ‘রেইনবো টি’র রেসিপি গোপন রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। এজন্য তিনি দোকানের এক প্রান্তে পর্দার আড়ালে চা তৈরি করেন। তিনি বলেন, ‘রেইনবো টি’ তৈরিতে আমি কালো ও সবুজ রঙের চা-পাতা, কফি, দুধ, কমলালেবু ও স্ট্রবেরি ব্যবহার করি। কিন্তু চা তৈরির মেথডটি হলো আমার কাছে একটি ট্রেড সিক্রেট।

শ্যামলী ইসলাম শুভার্থী নামের এক ঢাকাবাসী বলেন, এক কাপ চায়ে সাতটি ভিন্ন স্বাদ উপভোগ করা একটি অন্যরকম অভিজ্ঞতা। আমি এর আগে এমন কোনও কিছুর স্বাদ উপভোগ করিনি। রেইনবো টি’র কথা অনেক শুনেছি কিন্তু শেষমেশ আজ আমি এর স্বাদ উপভোগ করতে পেরে সত্যিই খুব এক্সাইটেড।

আরিফুর রহমান নামের আরেক চা-প্রেমী বলেন, ভিন্ন স্বাদের এই চা আমাকে রীতিমত পাগল করে ফেলে। আমি যখন বন্ধুদের সঙ্গে আড্ডা দিই, তখন এই চা পান করার চেষ্টা করি।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
নেসলের শিশুখাদ্য নিয়ে ভয়াবহ তথ্য
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh