logo
  • ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের চার ধাপ উন্নতি

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১২ জানুয়ারি ২০১৯, ১৫:৪৭ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ১৫:৫৬

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের চার ধাপ উন্নতি হয়েছে। ওই তালিকায় বাংলাদেশ ছাড়াও নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার উন্নতি হয়েছে। তবে ভারতের এক ধাপ অবনমন হয়েছে। আর পাকিস্তান ও আফগানিস্তানের অবস্থা অপরিবর্তিত রয়েছে।

অস্ট্রেলিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকনোমিক অ্যান্ড পিস (আইইপি)-র ডিসেম্বরে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সন্ত্রাসবাদের ওই সূচকে ১০ এর মধ্যে ৫ দশমিক ৬৯৭ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। ফলে ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের ২৫তম অবস্থান। গত বছর তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ২১তম। সেবার বাংলাদেশের স্কোর ছিল ৬ দশমিক ১৮১।

‘গ্লোবাল টেররিজম ইনডেক্স-২০১৮’ এর ওই সূচকে ৯ দশমিক ৭৪৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে ইরাক। গত বছরও ওই তালিকার শীর্ষে ছিল ইরাক।

মূলত গত বছরের তালিকায় শীর্ষে থাকা পাঁচ দেশের অবস্থান ২০১৮ সালের সূচকেও অপরিবর্তিত আছে। বিশ্বের শীর্ষ সন্ত্রাসপ্রবণ পাঁচটি দেশ যথাক্রমে- ইরাক, আফগানিস্তান, নাইজেরিয়া, সিরিয়া ও পাকিস্তান।

এদিকে সূচকে গতবারের চেয়ে খারাপ করেছে ভারত। চলতি সূচকে তাদের এক ধাপ অবনমন হয়েছে। গতবার তালিকায় আটতম হলেও এবার সপ্তম হয়েছে ভারত।

এছাড়া অবনমন হয়েছে যুক্তরাষ্ট্র এবং মিয়ানমারেরও। ১২ ধাপ অবনতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান হয়েছে ২০তম। আর ২৪তম স্থানে থাকা বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারের অবনতি ঘটেছে ১৩ ধাপ।

উল্লেখ্য, সন্ত্রাসপ্রবণ দেশের তালিকায় শূন্য পয়েন্ট নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে ব্রাজিল, সিঙ্গাপুর, কিউবাসহ ২৬টি দেশ।

আরো পড়ুন:

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2