• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পাসপোর্ট সূচকে এগিয়েছে বাংলাদেশ

আরটিভি অনলাইন ডেস্ক

  ১০ জানুয়ারি ২০১৯, ২১:৫৭

হ্যানলি অ্যান্ড পার্টনার্স পাসপোর্ট সূচক ২০১৯-এ আগের চেয়ে এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৭তম। এর আগে অবস্থান ছিল ১০০তম। অর্থাৎ এক বছরের ব্যবধানে এই সূচকে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

সূচকে দেয়া তথ্যানুযায়ী, বাংলাদেশি পাসপোর্ট দিয়ে ৪১টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। ভিসা ছাড়া ভ্রমণের এই পদ্ধতিকে বলা হয় ‘অন অ্যারাইভাল ভিসা’। এই প্রক্রিয়ায় কোনও ভিসা না করেই নির্দিষ্ট দেশে যাওয়ার সুবিধা দেয়া হয়। অবশ্য নির্দিষ্ট দেশে যাওয়ার পর সেখানে গিয়ে ভিসা কার্যক্রম শেষ করতে হয় ভ্রমণকারীদের।

হ্যানলি অ্যান্ড পার্টনার্স পাসপোর্ট সূচক ২০১৯-এর শীর্ষে আছে জাপান। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বিশ্বের ১৯০টি দেশে যাওয়া যায়। তালিকায় এরপরেই আছে দক্ষিণ কোরিয়া। ওই দেশের পাসপোর্টধারীরা ১৮৯টি দেশে অন অ্যারাইভাল ভিসা সুবিধা পান।

বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্য ভারত ৭৯তম (ভিসা ফ্রি ৬১ দেশ), পাকিস্তান ১০২তম (ভিসা ফ্রি ৩৩ দেশে), শ্রীলঙ্কা ৯৫তম (ভিসা ফ্রি ৪৩ দেশ), নেপাল ৯৮তম (ভিসা ফ্রি ৪০ দেশ), মিয়ানমার ৯০তম (ভিসা ফ্রি ৪৮ দেশে) অবস্থানে আছে। ৩০টি দেশে ভিসা ফ্রি সুবিধা নিয়ে তালিকার সর্বনিম্ন স্থানে রয়েছে ইরাক ও আফগানিস্তান।

আরো পড়ুন:

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুড়িগ্রাম আঞ্চলিক পাসপোর্ট অফিসে এক দালাল গ্রেপ্তার 
জয়পুরহাটে বিআরটিএ ও পাসপোর্ট অফিসে যৌথ অভিযান
ই-পাসপোর্টে যেসব সংশোধনী এলো
ইন্টারনেট স্পিড সূচকে বাংলাদেশের অবনতি
X
Fresh