• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভিশন ২০৩০ বাস্তবায়নে কূটনৈতিক জোর দেয়া হবে: আব্দুল মোমেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জানুয়ারি ২০১৯, ২১:২০

বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভিশন ২০৩০ ঘোষণা করেছেন তা বাস্তবায়নে অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দেয়া হবে। একই সঙ্গে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়নেও নতুন মাত্রা যোগ করা হবে। বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ সোমবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ায় প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিতে আমি দৃঢ় প্রতিজ্ঞ। বাংলাদেশের অর্থনৈতিক ভিত্তি আরও শক্ত করতে বিশ্বের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগ বাড়াতে এবারের কূটনৈতিক কর্মকাণ্ডে জোর দেয়া হবে।

এর আগে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন আব্দুল মোমেন। পরে দেশে ফিরেও তিনি সরকারে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

ড. মোমেন ২০০৯ সালের আগ পর্যন্ত ছিলেন বোস্টনের ফ্রেমিংহাম স্টেট ইউনিভার্সিটির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ইকোনমিকস ডিপার্টমেন্টের চেয়ারম্যান। সেখান থেকে ছুটি নিয়ে ওই বছরই জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি (রাষ্ট্রদূত) হিসেবে যোগ দেন।

ড. আব্দুল মোমেন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নেয়ার পর সেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। কাজ করেছেন বিশ্বব্যাংকে, প্রতিনিধিত্ব করেছেন বহু আন্তর্জাতিক সংস্থায়।

শিক্ষা জীবনে তিনি সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও এমসি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স-মাস্টার্স শেষ করেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস বিকৃত করে সফল হয়নি বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
জিম্মি জাহাজ উদ্ধার প্রসঙ্গে যা জানালেন পররাষ্ট্রমন্ত্রী
ভুটানের সঙ্গে জলবিদ্যুৎ আমদানি চুক্তি শিগগিরই : পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh