• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ধাপে ধাপে উপজেলা নির্বাচনের পরিকল্পনা ইসির

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জানুয়ারি ২০১৯, ১৩:৫০

দেশে পঞ্চমবারের মতো উপজেলা পরিষদগুলোতে এবারও ধাপে ধাপে নির্বাচনের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা, পবিত্র রমজান এবং আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় ছয় বা সাত ধাপে দেশের প্রায় ৪৯০টি উপজেলায় ভোটগ্রহণ হতে পারে বলে জানা গেছে।

আগামী মার্চে প্রথম ধাপে ভোটগ্রহণের পরিকল্পনা রয়েছে ইসির। এ ক্ষেত্রে জানুয়ারির শেষ দিকে অথবা ফেব্রুয়ারিতে তফসিল ঘোষণা করা হতে পারে। এ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা রয়েছে।

জানা যায়, এরই মধ্যে উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনে প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে ইসি। জাতীয় সংসদ নির্বাচনের পরই এ নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নেয়া হয়েছে। প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে দেশের সব উপজেলা পরিষদের সর্বশেষ তথ্য ইসিকে জানাতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

এতে উপজেলার নাম উল্লেখ করে সর্বশেষ নির্বাচনের তারিখ, ওই উপজেলার চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানদের শপথগ্রহণ এবং প্রথম বৈঠকের তথ্য জানাতে বলা হয়েছে। প্রায় একই ধরনের তথ্য দিতে দশ আঞ্চলিক কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি।

উপজেলা পরিষদ নির্বাচনের বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী ফেব্রুয়ারি মাসে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা থাকায় মার্চ মাস ভোটগ্রহণের জন্য সুবিধাজনক সময়। তবে এখনও বিষয়টি নিয়ে ইসির সভায় আলোচনা হয়নি।

তিনি বলেন, কমিশন আমাদের যে নির্দেশনা দেবেন, সে অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে।

ইসির কর্মকর্তারা জানান, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ এর ১৭(১)(গ) ধারা অনুযায়িী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার তারিখের আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। পরিষদের প্রথম বৈঠক (সভা) থেকে মেয়াদ শুরু হয়। সর্বশেষ ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারিতে ৯৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই বছরের জুন-জুলাইয়ে সবমিলিয়ে সাত ধাপে বাকি উপজেলা পরিষদে নির্বাচন হয়েছিল। ওই বছরের বিভিন্ন সময়ে উপজেলা পরিষদগুলোতে প্রথম সভা অনুষ্ঠিত হয়। এ কারণে ইতোমধ্যে অর্ধেকের বেশি উপজেলা পরিষদ ভোটগ্রহণের উপযোগী হয়েছে।

আরো পড়ুন:

আরসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করতে হবে না ইউপি চেয়ারম্যানদের 
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতার বিরুদ্ধে ঝাড়ু মিছিল
উপজেলা নির্বাচনে মাঠে আছেন বিএনপির অন্তত ৩০ নেতা 
২ নেতাকে বহিষ্কার করল বিএনপি
X
Fresh