• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনী সহিংসতার সুষ্ঠু তদন্তের দাবি জাতিসংঘের মানবাধিকার সংস্থার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জানুয়ারি ২০১৯, ২১:০২

জাতিসংঘের মানবাধিকার সংস্থা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবং নির্বাচন পরবর্তী সহিংসতা, মামলা, গ্রেপ্তারসহ সব ধরনের হয়রানির সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির মুখপাত্র রাভিনা শামদাসানি এ আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে রাভিনা বলেন, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনের আগে, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বিষয়ে আমরা অবগত আছি। নির্বাচনের দিন বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে। দুঃখের বিষয় হচ্ছে বিরোধীপক্ষের ওপর প্রতিহিংসা, হামলা, খারাপ আচরণ, গণগ্রেপ্তার, হয়রানি, গুম এবং ফৌজদারি মামলা এখনও অব্যাহত রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় সংখ্যালঘুদের ওপর হামলা এবং হুমকি প্রদানের খবরও পাওয়া গেছে।

তিনি আরও বলেন, ‘এছাড়া সাংবাদিকদের ভয়-ভীতি প্রদানসহ আক্রমণ, সম্পদের ক্ষয়ক্ষতি করার মতো ঘটনাও ঘটেছে। নির্বাচন সংশ্লিষ্ট সংবাদের কারণে সর্বশেষ দুই সাংবাদিককে ডিজিটাল সিকিউরিটি আইনে গ্রেপ্তার করা হয়েছে। ১০ ডিসেম্বর থেকে কমপক্ষে সংবাদ সংশ্লিষ্টসহ অন্যান্য ৫৪টি ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি ইন্টারনেট নিয়ন্ত্রণের মতো ঘটনা ঘটেছে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমরা অবিলম্বে এসব অভিযোগের স্বাধীন, নিরপেক্ষ এবং অভিযুক্তদের রাজনৈতিক পরিচয় উপেক্ষা করে কার্যকর তদন্তের দাবি জানাচ্ছি। পাশাপাশি কর্তৃপক্ষকে বলবো, এসব ঘটনার পুনরাবৃত্তি বন্ধে এবং আইনশৃঙ্খলা বাহিনী যাতে বিধি মোতাবেক তাদের ক্ষমতা প্রয়োগ করে সেদিকে যেন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়।

এছাড়া বিবৃতিতে জাতীয় মানবাধিকার কমিশনকে স্বাধীন ও কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা
‘সংসদ সদস্য কোনো প্রার্থীর নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’
X
Fresh