• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

থেমে গেলো আরও একটি তুলির আঁচড়

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৯ ডিসেম্বর ২০১৮, ১৪:৫১ | আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ১৫:০৩

না ফেরার দেশে চলে গেলেন বরেণ্য চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর। থেমে গেল তার তুলির আঁচড়। আজ শনিবার সকাল ১১টায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি (ইন্নালিল্লাহি... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরা।

পারিবারিক সূত্রে জানা যায়, সকাল ১১টার দিকে তিনি অচেতন হয়ে যান। পরবর্তীতে তাকে সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দুপুরে ইকবাল রোডে সৈয়দ জাহাঙ্গীরের প্রথম জানাজা শেষে বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা নিয়ে যাওয়া হবে। সেখানে জানাজা শেষে বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয় অথবা কেন্দ্রীয় শহীদ মিনারে জানাজা হবে। সর্বশেষে সাতক্ষীরায় গ্রামের বাড়িতে জানাজা শেষে দাফন করা হবে।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। গ্রাম ও গ্রামীণ জীবন নিয়েই তার অধিকাংশ চিত্রকর্ম। তিনি ১৯৭৭ সালে শিল্পকলা একাডেমির শিল্পকলা বিভাগের প্রধান হিসেবে যোগ দেন। এছাড়া তিনি শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন এবং শিল্পকলা একাডেমিতে চারুকলা বিভাগ চালু করেন। তিনি দ্বিবার্ষিক এশীয় চিত্রকলা প্রদর্শনীর প্রবর্তন করেন।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৮৫ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত্ব একুশে পদক লাভ করেন। এছাড়া শিল্প-সংস্কৃতিতে অবদান রাখার জন্য তিনি বেশ কয়েকটি পুরস্কার লাভ করেন।

জিএ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়