DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

আগামীকাল জেএসসি-জেডিসি ও প্রাথমিকের ফল প্রকাশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৭
২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল আগামীকাল সোমবার প্রকাশ করা হবে।

সোমবার দুপুর ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফলাফল হস্তান্তর করবেন। দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয় ও ১টায় গণশিক্ষা মন্ত্রণালয় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফল প্রকাশ করবেন। পরবর্তীতে শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও এসএমএস-এর মাধ্যমে তাদের ফলাফল জানতে পারবেন। 

প্রাথমিক ও ইবতেদায়ির ফল জানতে www.dpe.gov.bd এবং http://dperesults.teletalk.com.bd ওয়েবসাইটের নির্দেশনা অনুসরণ করে পাওয়া যাবে। অথবা  মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ফল পাওয়া যাবে। আর ইবতেদায়ির ফলের জন্য EBT স্পেস শিক্ষার্থীর আইডি নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল আসবে।

জেএসসি-জেডিসির ফল জানার জন্য www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে পাওয়া যাবে অথবা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও পাওয়া যাবে। এছাড়া, মোবাইলে ফল পেতে JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে এসএমএস করলেও ফল পাওয়া যাবে।

উল্লেখ্য, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয় ১ নভেম্বর এবং শেষ হয় ১৫ নভেম্বর। অংশগ্রহণকারী শিক্ষার্থী ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দেয়।

এছাড়া প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয় ১৮ নভেম্বর এবং শেষ হয় ২৬ নভেম্বর। বিষয় ছিল ছয়টি। প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এ বছর ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

জিএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়