• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিএনপি’র আমলে রোহিঙ্গাদের ফেরানো হয়নি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ ডিসেম্বর ২০১৬, ১৯:৪০

বিএনপি সরকারের আমলে খালেদা জিয়া রোহিঙ্গাদের ফিরিয়ে না দিয়ে আশ্রয় দিয়েছিলেন। পাশাপাশি মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য সীমান্তে এক ব্রিগেড সেনা মোতায়েন করেছিলেন। বললেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রোববার বিকেলে ‘রোহিঙ্গা সঙ্কট : রাষ্ট্র না কি মানবতা’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, দুস্থ অসহায় রোহিঙ্গা মানুষগুলোকে বাংলাদেশে আশ্রয় দিতে হবে। একইসঙ্গে ওদের সসম্মানে মিয়ানমারে ফিরিয়ে নিতে কূটনৈতিক প্রচেষ্টা চালাতে হবে। এ বিষয়ে বিশ্বজনমত গড়ে তুলতে হবে। প্রয়োজনে জাতিসংঘকে অন্তর্ভুক্ত করতে হবে। আর এ ব্যাপারে আমাদের সরকারকেই উদ্যোগ নিতে হবে। কারণ আমরা এর ভুক্তভোগী।

মিয়ানমারের পরিস্থিতির সঙ্গে বাংলাদেশের তুলনা করে মির্জা ফখরুল দাবি করেন, বাংলাদেশের অবস্থা খুব একটা ব্যতিক্রম নয়। এখানে যারা গণতন্ত্রের পক্ষে কথা বলেন, তাঁদের নির্বিচারে হত্যা করা হয়েছে, হচ্ছে। গুম করা হচ্ছে।

তিনি আরো বলেন, ৭১ সালে আমরাও শরণার্থী হিসেবে ভারত গিয়েছিলাম। তখন ভারত সরকার আমাদের জায়গা দিয়েছিল। আমাদের অনেক ভাবে সাহায্য করেছিল। শেখ হাসিনা সরকারের উচিত ওই দিনগুলো থেকে শিক্ষা নেয়া।

সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, ‘বর্তমানে মানুষের স্বাধীনতা নেই, মুক্তচিন্তা বলতে কিছু নেই। মানুষ সংগঠিত হবার কোনো সুযোগ নেই। তারা যা করছে কোনো কিছু না ভেবে তাই করে যাচ্ছে।’

মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নাল আবদিন ফারুক প্রমুখ বক্তব্য দেন।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান, খালেদা জিয়ার উপদেষ্টা জয়নাল আবদীন ফারুক, প্রফেসর ড. সুকোমল বড়ুয়া, হাবিবুর রহমান হাবিব।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh