• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিআরটি প্রকল্পে অর্থায়নে সাড়া দিয়েছে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর ২০১৬, ১৮:৪২

বিমানবন্দর থেকে মহাখালী পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে অর্থায়ন করবে বিশ্বব্যাংক। এ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থায়নে ইতিবাচক সাড়া দিয়েছে সংস্থাটি। জানালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পরালকারের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান তিনি।

সেতুমন্ত্রী জানান, আসছে মাসে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বিশ্বব্যাংকের একটি ফ্যাক্টস ফাইন্ডিং মিশন ঢাকায় আসবে। এছাড়াও চট্টগ্রাম থেকে টেকনাফ পর্যন্ত ২শ’ ২৫ কিলোমিটার সড়ক ৪ লেনে উন্নীতকরণে অর্থায়ন করতে বিশ্বব্যাংকে অনুরোধ করা হয়েছে।

সরকার প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয়ে মহানগরীর যানজট নিরসনে শাহজালাল বিমানবন্দর থেকে মহাখালী পর্যন্ত দ্রুতগতির বাস সার্ভিস বা বিআরটি রুট নির্মাণ করতে যাচ্ছে।

মন্ত্রী বলেন, বাস র‌্যাপিড ট্রানজিট রুট-৩ হবে বিমানবন্দর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত। এ প্রকল্পটি ৩টি পর্যায়ে বাস্তবায়িত হবে। প্রথম পর্যায়ে বিমানবন্দর থেকে মহাখালী পর্যন্ত। ২য় ও ৩য় পর্যায়ে যথাক্রমে মহাখালী থেকে গুলিস্তান এবং গুলিস্তান থেকে ঝিলমিল পর্যন্ত।

তিনি বলেন, বিশ্বব্যাংক বিআরটি রুট-৩ নির্মাণে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই এবং বিস্তারিত নকশা প্রণয়নে কাজ শেষ করেছে। প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে বিশ্বব্যাংক ১ম পর্যায়ের কাজ দ্রুত শুরু করতে চায়।

মন্ত্রী জানান, চট্টগ্রামে থেকে কক্সবাজার হয়ে টেকনাফ পর্যন্ত ২২৫ কিলোমিটার সড়ক ৪ লেনে উন্নীত করতে প্রয়োজনীয় অর্থায়নে বিশ্ব ব্যাংককে প্রস্তাব দেয়া হয়েছে।

জেএইচ/ এম

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh