• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারত থেকে আরো বিদ্যুৎ আনছে বাংলাদেশ

নিউজ ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ ডিসেম্বর ২০১৬, ০৯:১২

ভারত থেকে প্রতিদিন প্রায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে বাংলাদেশ। পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে কুষ্টিয়ার ভেড়ামারা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ লাইন দিয়েই আসে এ বিদ্যুৎ। তবে দেশের চাহিদার কথা চিন্তা করে আরো বিদ্যুৎ আনার কথাবার্তা চলছে। ইতোমধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ সংস্থাগুলো একটি প্রস্তাব তৈরি করে ফেলেছে।

দৈনিক বিদ্যুৎ রপ্তানি ছাড়াও বিদ্যুৎ প্রকল্প নির্মাণ, সরবরাহ, কারিগরি পরামর্শ দেয়া আর গ্রামীণ বৈদ্যুতিকরণসহ বেশকিছু বিষয়েও প্রস্তাব নিয়ে বাংলাদেশে আসছেন ওই রাজ্যের কর্মকর্তারা। আর এ বিষয়টি বিবিসিকে জানিয়েছেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপধ্যায়।

তিনি বলেন, ‘আমাদের রাজ্যে প্রায় সাড়ে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। নিজেদের চাহিদা মেটাতে লাগে সাড়ে ৮ হাজার মেগাওয়াটের মতো। তাই এখনই ২ হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ রপ্তানি করতে পারি আমরা। তবে সবটাই নির্ভর করবে বাংলাদেশ কতোটা বিদ্যুৎ নিতে চাইছে তার ওপর। বাংলাদেশের চাহিদা মতো বিদ্যুৎ রপ্তানি করতে আমরা প্রস্তুত।’

বর্তমানে দিনে যে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসে তার অর্ধেক দেয় দেশটির জাতীয় তাপবিদ্যুৎ করপোরেশন (এনটিপিসি)। দু’দেশের চুক্তি অনুযায়ী ওই বিদ্যুতের দাম অনেকটাই কম। তাছাড়া বাকি ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আসে পশ্চিমবঙ্গ থেকে। এর দাম নির্ধারণ হয় বাজার অনুযায়ী। ২০১৩ সাল থেকেই আসছে এ বিদ্যুৎ।

এস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh