• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে পাকিস্তান গোয়েন্দা সংস্থার ফোনালাপ ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ ডিসেম্বর ২০১৮, ১০:৪৩

জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টিলিজেন্সের (আইএসআই) এক কর্মকর্তার ফোনালাপ ফাঁস করেছে থাইল্যান্ড ভিত্তিক সংবাদ মাধ্যম এশিয়ান ট্রিবিউন। গত মঙ্গলবার সংবাদ মাধ্যমটি এই প্রতিবেদনটি প্রকাশ করে।

এশিয়ান ট্রিবিউনের ওই প্রতিবেদনে বলা হয়, আসন্ন জাতীয় নির্বাচনে বিএনপিকে সহায়তার জন্য কাজ করছে আইএসআই। এর তথ্যপ্রমাণও নাকি তাদের কাছে আছে। মূলত চীনের সমর্থনে বিএনপিকে সহায়তা দিচ্ছে পাকিস্তান।

ফোনালাপ:

মোশাররফ: আসসালামু আলাইকুম ভাইজান।

মেহমুদ: আসসালামু আলাইকুম ভাইজান। কেমন আছেন?

মোশাররফ: ভালো আছি। ধন্যবাদ।

মেহমুদ: অনেকদিন পর আপনার সঙ্গে কথা বলে খুব ভালো লাগছে…

মোশাররফ: হ্যাঁ হ্যাঁ। আপনার মনে আছে ওই যে শেষবার ইসলামাবাদের আমাদের সাক্ষাৎ হয়েছিল? একটা হোটেলে…

মেহমুদ: হ্যাঁ, হ্যাঁ।

মোশাররফ: আপনি একজনের সঙ্গে এসেছিলেন আমার সঙ্গে দেখা করতে।

মেহমুদ: হ্যাঁ, হ্যাঁ।

মোশাররফ: কেমন আছেন আপনি? এখন কোথায় আছেন?

মেহমুদ: আলহামদুলিল্লাহ ভালো আছি। আমি এখন দুবাই আছি। যদি সম্ভব হয় এবং সময় পেলে আমার সঙ্গে দেখা করেন। আপনাকে আমার সঙ্গে আগে দেখা করতে হবে।

মোশাররফ: জ্বি। আমি কিছু বলতে পারি? আমরা এখন বেশ সমস্যার মধ্যে আছি। আমার বিরুদ্ধে একাধিক মামলা চলছে। একটি মামলায় আমার পাসপোর্ট জব্দ করা হয়েছে। আমি দেশের বাইরে যেতে পারছি না। এই হলো আমার অবস্থা।

মেহমুদ: আমার মনে হয়, আপনি ওখানেও (বাংলাদেশে) আমাদের একজন এজেন্টের সঙ্গে দেখা করেছিলেন। আমি কি ঠিক বলেছি?

মোশাররফ: হ্যাঁ, আমি আপনাদের একজন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেছিলাম।

মেহমুদ: ঠিক আছে। তবে যদি সময় পান তাহলে একদিন আমার সঙ্গে দেখা করেন।

মোশাররফ: দেখা হলে ভালোই হতো। আমি জানি দেখা করতে পারলে বিষয়টা আরও ফলপ্রসূ হতো। কিন্তু আমার পক্ষ থেকে যা বলতে পারি তা হলো- আপনারা আমাদের সাহায্য করতে পারেন। আমরা এখন সমস্যার মধ্যে আছি। সবই জানেন আপনারা।

মেহমুদ: জ্বি।

মোশাররফ: আমার মনে হয় আপনি সবই জানেন।

মেহমুদ: অবশ্যই। আপনারা বাংলাদেশে আমাদের একমাত্র প্রকৃত বন্ধু। এজন্য আপনাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করতে চাচ্ছিলাম।

মোশাররফ: আমি আপনাদের বন্ধু হিসেবেই থাকতে চাই। যদিও আপনাদের সঙ্গে সরাসরি সাক্ষাত করাটা আমার পক্ষে এখন সম্ভব নয়। সেটি করতে পারলে উপকৃত হতাম। তবে আমি বাংলাদেশে আপনাদের এজেন্টের সঙ্গে সাক্ষাত করবো। আপনি সেটার খবর অবশ্যই পাবেন। আমি বলতে চাই, আপনারা যদি চীনের সঙ্গে আলোচনা করতে পারেন তাহলে নির্বাচনের আগে আমাদের খুব সুবিধা হয়।

মেহমুদ: জ্বি, অবশ্যই। আমরা চীনের বিষয়টি নিয়ে কাজ শুরু করে দিয়েছি এবং প্রায় শেষের পথে। আপনার সঙ্গে সরাসরি সাক্ষাত হলে আরও অনেক বিষয়ে বিস্তারিত আলোচনা করা যেত। কিন্তু আপনি তো বলছেন সেটা সম্ভব নয়।

মোশাররফ: আপনারা চাইলে এখানে আমি আপনাদের যেকোনো লোকের সঙ্গে সাক্ষাৎ করে কথা বলতে পারি। তবে আমার পক্ষে বিদেশে গিয়ে সাক্ষাৎ করাটা সম্ভব নয়।

মেহমুদ: বুঝতে পেরেছি। তবে আপনি চিকিৎসা বা ওমরাহ করার কারণ দেখিয়ে বিদেশে আসতে পারলে আপনার সঙ্গে বিস্তারিত আলোচনা করা যেত। যাই হোক, আমাদের এজেন্ট আপনার সঙ্গে শীঘ্রই দেখা করে কথা বলবে। ঠিক আছে?

মোশাররফ: জ্বি। আপনারা যদি আপনাদের কোনও লোকের সঙ্গে এখানে কথা বলতে বলেন, তাহলে আমি সেটা করতে পারি। অন্যকোনও সময় আপনার সঙ্গে দেখা করবো।

মেহমুদ: জ্বি। আমরা পরস্পরের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাবো। আমি বুঝতে পেরেছি আপনি কি বলেছেন। আমি অবশ্যই এ বিষয়টি আমার বসকে জানাবো এবং তিনি এ বিষয়ে কাজ করবেন। পরবর্তীতে আপনাকেও এ সম্পর্কে জানাবো। আপনার জায়গা থেকে কীভাবে যোগাযোগ রাখা যায় এবং দেশের বাইরেও যোগাযোগ করা যায় কিনা তার একটি পথও খুঁজে বের করার চেষ্টা করবো।

মোশাররফ: ধন্যবাদ। অনেক ধন্যবাদ।

মেহমুদ: আপনাকেও ধন্যবাদ। এখন আমাদের উভয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। এসময় একে অপরকে সহায়তা করতে হবে। তবেই আমরা লক্ষ্যে পৌঁছাতে পারবো।

মোশাররফ: আমরা যেটা অনুধাবন করতে পেরেছি যে, একে অপরকে সাহায্য করতে হবে। কারণ আমরা ভীষণ বিপদের মধ্যে আছি। আমাদের সাহায্য দরকার।

মেহমুদ: জ্বি, জ্বি। আমরা এটা বুঝেছি। বিষয়টি নিয়ে আমরা কাজ শুরু করে দিয়েছি। যেভাবেই হোক বিপদ থেকে উদ্ধার পেতে হবে। যেহেতু আপনি বলছেন সরাসরি সাক্ষাৎ সম্ভব নয়, তাই আমরা ভিন্ন কৌশল অবলম্বন করার চেষ্টা করছি। যদি কোনোদিন সম্ভব হয় আপনার সঙ্গে দেখা হবে।

মোশাররফ: অবশ্যই। আমি চেষ্টা করছি পাসপোর্ট ফিরে পেতে। পাসপোর্ট হাতে পেলেই আপনাদের সঙ্গে দেখা করবো।

মেহমুদ: জ্বি।

মোশাররফ: এবং আমি এখানে (ঢাকায়) আপনাদের এজেন্টের সঙ্গে দেখা করার চেষ্টা করবো।

মেহমুদ: অবশ্যই। ঢাকায় আমাদের এজেন্টের সঙ্গে আপনার সাক্ষাতের বিষয়টি আমরা দেখছি। এরপরও আপনার সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ থাকবে ইনশাআল্লাহ।

মোশাররফ: আমিও ব্যক্তিগতভাবে যোগাযোগ রক্ষা করার চেষ্টা করবো। সেক্ষেত্রে আপনি আমাকে আপনাদের পুরনো বন্ধু হিসেবে ভাবতে পারেন।

মেহমুদ: জ্বি। এজন্যই কিন্তু আপনার সঙ্গে আমি যোগাযোগ করেছি।

মোশাররফ: আপনার সহযোগিতার জন্য অসংখ্য ধন্যবাদ। আমি জানি আপনারা আমাদের ভুলে যাবেন না। যার কারণেই কিন্তু আপনি আমার সঙ্গে যোগাযোগ করার সর্বাত্মক চেষ্টা করেছেন।

মেহমুদ: অবশ্যই, অবশ্যই।

মোশাররফ: আমি আপনাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবো। বন্ধুত্বের খাতিরে হলেও আমাদের মধ্যে যোগাযোগ থাকবে।

মেহমুদ: ইনশাআল্লাহ। আপনি এবং আপনার পরিবারের জন্য শুভকামনা রইলো।

ডি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
X
Fresh