DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

বঙ্গবন্ধুর স্মৃতি ও উত্তরাধিকার এগিয়ে নিতে কাজ করবে যুক্তরাষ্ট্র : মার্কিন রাষ্ট্রদূত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ ডিসেম্বর ২০১৮, ২২:২৫ | আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৮, ২৩:০৯
বঙ্গবন্ধুর স্মৃতি ও উত্তরাধিকার এগিয়ে নিতে এক সঙ্গে কাজ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। ঢাকায় নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সম্প্রতি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে এ কথা বলেন।

বুধবার এসংক্রান্ত ছবি ও তথ্য ঢাকাস্থ মার্কিন দূতাবাস তাদের ফেসবুক প্রকাশ করেছে।

রাজধানীর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি জাদুঘরে পরিদর্শন বইতে সইও করেন।

শ্রদ্ধা নিবেদনের পর মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমরা একসঙ্গে কাজ করব এবং এই স্মৃতি ও উত্তরাধিকারকে এগিয়ে নেব।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরে সপরিবারের হত্যা করা হয় বঙ্গবন্ধুকে। সেসময় দেশের বাইরে থাকায় সৌভাগ্যবশত বেঁচে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা। পরে এই বাড়িটিকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর হিসেবে ঘোষণা করা হয়।

বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে শপথ নেয়া মিলার ১৮ নভেম্বর ঢাকায় এসে পৌঁছান। যুক্তরাষ্ট্রের সিনেট ১১ অক্টোবর বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে তার নিয়োগ নিশ্চিত করে।

গেল ২৯ নভেম্বর রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন মিলার।

এর আগে মিলার আফ্রিকার দেশ বতসোয়ানায় রাষ্ট্রদূত, দক্ষিণ আফ্রিকায় মার্কিন কনস্যুলেটে কনসাল জেনারেল ও ভারত, ইরাক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং এল সালভেদরের মার্কিন দূতাবাসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

তিনি যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষে ইউনাইটেড স্টেট মেরিন কর্প কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে শিক্ষা লাভ করেন। পরে তিনি মার্কিন মেরিন কোরে যোগ দেন। তিনি ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মেরিন কোরে এবং ১৯৮৫ থেকে ১৯৯২ পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে ছিলেন। মিলার ইংরেজি ছাড়াও ফরাসি, স্প্যানিশ ও ইন্দোনেশীয় ভাষা জানেন।

এমসি /জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়