• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মনোনয়নপত্র বাতিল হওয়ায় নির্বাচন করতে পারছেন না যারা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুকদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়েছে। এতে অনেকেরই মনোনয়নপত্র বাতিল হয়ে গেছে।

মনোনয়নপত্র যাচাই-বাছাই করে যাদের মনোনয়ন বাতিল করা হয়েছে তারা হলেন-

* বগুড়া-৬ ও ৭ আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

* ঋণ খেলাপির অভিযোগে হবিগঞ্জ-১ আসনে গণফোরাম মনোনীত প্রার্থী সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড বিভাগ থেকে ঋণ খেলাপি হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়াও মনোনয়নপত্র বাতিল হয়েছে যাদের, তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী আব্দুল হান্নান, ইসলামী ফ্রন্টের জুবায়ের আহমেদ, ইসলামিক ফ্রন্টের বদরপুর রেজা সেলিম ও ইসলামী আন্দোলনের আবু হানিফ আহমদ হোসেন।

* হলফনামায় স্বাক্ষর না থাকায় পটুয়াখালী-৩ আসনের বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল করেছেন জেলা রিটার্নিং অফিসার। রোববার দুপুর ১২টায় পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র বাছাইয়ের সময় এ ঘোষণা দেয়া হয়।

* বগুড়া-৪ আসনে আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলমের মনোনয়ন বাতিল করা হয়েছে।

* বাগেরহাটের ৪টি সংসদীয় আসনে মহাজোট, ঐক্যফ্রন্ট ও বিভিন্ন দলসহ সর্বমোট ২৯ জন প্রার্থীর মধ্যে ৩ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন জেলা রিটার্নিং অফিসার। বাগেরহাট-১ আসনে ঋণ খেলাপির দায়ে জাতীয় পার্টির আহমেদ জোবায়ের এবং বাগেরহাট-২ আসনে একই দলের প্রার্থী শেখ মোস্তাফিজুর রহমানের মনোনয়নপত্র ত্রুটিপূর্ণ থাকায় তা বাতিল করা হয়েছে। এ ছাড়া বাগেরহাট-৪ আসনে মো. আমিনুল ইসলাম খানের (এনপিপি) মনোনয়নপত্রে ত্রুটির জন্য তা বাতিল করেন জেলা রিটার্নিং অফিসার।

* রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি) আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আসাদুজ্জামান বাবলুর মনোনয়ন বাতিল হয়েছে। উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে দেয়া পদত্যাগপত্র জমা দিলেও গেজেট প্রকাশিত না হওয়ায় তার মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।

* রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে বিএনপি প্রার্থী ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মামলা সংক্রান্ত সার্টিফাইড কপি না থাকায় তার মনোনয়নপত্র বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তা।

* কুড়িগ্রাম-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার। মনোনয়নপত্রে এক শতাংশ ভোটারের তালিকায় ত্রুটি থাকায় রোববার দুপুরে জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন মনোনয়নপত্রটি বাতিল করেন।

* ফেনী-১ (ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম) আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জমা দেয়া মনোনয়নপত্র বাছাইয়ের প্রথম দিন আজ রোববার সকালে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. ওয়াহিদুজ্জামান খালেদার মনোনয়নপত্রটি বাতিল ঘোষণা করেন।

* চট্টগ্রামে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দীন কাদের চৌধুরী, তার ছেলে সামির কাদের চৌধুরী এবং যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর মনোয়নপত্র বাতিল করা হয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, গিয়াস কাদের চৌধুরী ও আসলাম চৌধুরী ঋণ খেলাপি এবং সামির কাদের চৌধুরী দণ্ডপ্রাপ্ত হওয়ায় তাদের মনোনয়ন বাতিল করা হয়েছে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রামগঞ্জে ৬ জনের মনোনয়নপত্র বাতিল ও ২ জনের মনোনয়নপত্র সাময়িকভাবে স্থগিত করা হয়। ঋণ খেলাপীর কারণে মনোনয়নপত্র বাতিল করা হয় লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসনের জাকের পার্টির বর্তমান এমপি লায়ন এম আউয়ালের। একই আসন থেকে স্বতন্ত্র প্রার্থী মো.মাহবুব আলমের মনোনয়নপত্র বাতিল করা হয়। লক্ষ্মীপুর-৪ আসনে ইসলামী আন্দোলন থেকে খালেদ সাইফুল্লাহ ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল মতিনের মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং অফিসার। এদিকে ভোটার তালিকায় স্বাক্ষর মিল না থাকায় লক্ষ্মীপুর-২ রায়পুর আসনের জেলা জামায়াতের আমীর রুহুল আমিন ভূঁইয়া এবং আবুল ফয়েজ ভূঁইয়ার স্বতন্ত্র মনোনয়নপত্র বাতিল করা হয়।

টাঙ্গাইল: টাঙ্গাইল ৪ ও ৮ আসনে ঋণখেলাপীর দায়ে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীরউত্তমের মনোনয়নপত্র বাতিল করেছে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম।

আরও পড়ুন :

এসজে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া 
খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, নেওয়া হচ্ছে হাসপাতালে
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল
বাড়ছে সাজা স্থগিতের মেয়াদ, বিদেশ যেতে পারবেন না খালেদা জিয়া
X
Fresh