DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট হারিয়ে যাওয়ার খবরটি গুজব: তথ্য অধিদপ্তর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ নভেম্বর ২০১৮, ১৩:৩৬
দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিখোঁজ হয়েছে বলে সোশ্যাল মিডিয়া ও কয়েকটি অনলাইন পোর্টালে সংবাদ প্রচার করা হয়। কিন্তু সরকারের পক্ষ থেকে এই সংবাদটি গুজব বলে জানানো হয়েছে।

আজ বুধবার ২১ নভেম্বর তথ্য অধিদপ্তর জানিয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণের দায়িত্ব ফ্রান্সের কোম্পানি থ্যালাস এলেনিয়া বাংলাদেশকে বুঝিয়ে দিয়েছে। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইট এর ফ্রিকোয়েন্সি ব্যবহার করে প্রতিদিন সফলভাবে অনুষ্ঠান সম্প্রচার করে যাচ্ছে।

তথ্য মন্ত্রণালয়ের 'গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল' এই সংবাদটিকে গুজব হিসেবে চিহ্নিত করেছে।

এ দিকে গত কয়েক দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট হারিয়ে গেছে বা নিখোঁজ হয়েছে এমন সংবাদ ঘুরছিল।

'অতএব, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ শিরোনামে প্রচারিত সংবাদটি একটি উদ্দেশ্যপ্রণোদিত গুজব। এতে বিভ্রান্ত না হওয়ার জন্য তথ্য মন্ত্রণালয়ের গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল সংবাদটি গুজব হিসেবে চিহ্নিত করেছে।

গত ৯ নভেম্বর শুক্রবার বাংলাদেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) এর পুরোপুরি দায়িত্ব বুঝে পায় বাংলাদেশ। এরপর  থেকে এই স্যাটেলাইটের রক্ষণাবেক্ষণ, পরিচালনাসহ সব দায়িত্ব বাংলাদেশের।

গত ১১ মে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইটটির নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস। ফ্রান্সের এই প্রতিষ্ঠানটির কাছ থেকে বাংলাদেশ  স্যাটেলাইটটির সম্পূর্ণ মালিকানা বুঝে নেয় ৷

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়