• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকালীন সরকার শুরু হয়েছে: মন্ত্রিপরিষদ সচিব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ নভেম্বর ২০১৮, ১৫:৪৩

তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকালীন সরকার শুরু হয়ে গেছে। নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভায় আইন অনুমোদনে কোনও বাধা নেই। বললেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১২ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পর সাংবাদিকদের সামনে তিনি একথা বলেন।

জাতীয় নির্বাচনের জন্য তফসিল ঘোষণার পর এটিই ছিল প্রথম মন্ত্রিসভা বৈঠক। বৈঠকে একটি আইন অনুমোদন ও দু’টি চুক্তি স্বাক্ষরের বিষয়টি অবহিত করা হয়।

‘বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) আইন, ২০১৮’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়।

‘মন্ত্রিসভা ছোট করা বা নির্বাচনকালীন সরকার নিয়ে কোন আলোচনা আছে কিনা’- প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, না এরকম কোনো সংবাদ নেই। থাকলে তো আপনাদের বলবোই।

২৩ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঠিক করে গত ৮ নভেম্বর জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তবে বেশকয়েকটি দল ও ফ্রন্টের দাবিতে আজ সোমবার নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর নির্ধারণ করে কমিশন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, যেহেতু ডিক্লারেশন অব সিডিউল হয়ে গেছে, ওই সময় থেকেই নির্বাচনকালীন সরকার শুরু হয়ে গেছে।

আইন উঠতে পারে কিনা-প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পারে। মন্ত্রিসভায় আইন উঠতে কোনও বাধা নেই।

পদত্যাগপত্র জমা দেওয়া চার মন্ত্রীও এদিন মন্ত্রিসভায় যোগ দিয়েছিলেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

প্রধানমন্ত্রীর নির্দেশে গত ৬ নভেম্বর টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পাওয়া চার মন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছিলেন।

যে চারজন পদত্যাগপত্র জমা দিয়েছেন তাদের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওটা হলো আমাদের যে কনস্টিটিউশন-প্রভিশন তাতে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত। অর্থাৎ একজন মন্ত্রী যদি তার দায়িত্ব থেকে পদত্যাগ করেন, সাবমিশন হচ্ছে ওই গেজেট নোটিফিকেশন হওয়া পর্যন্ত। অর্থাৎ উনার পদত্যাগটা চূড়ান্ত হবে যখন গেজেট নোটিফিকেশন হবে। সেটা যেহেতু হয়নি, ততদিন পর্যন্ত উনারা মন্ত্রী হিসেবে বহাল আছেন বলে গণ্য হবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
শিল্পী সমিতির নির্বাচনে লড়ছেন যারা
চাঁদপুরে জামায়াতের পিছুটান
সিইসির বেতন-ভাতা প্রসঙ্গে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব
X
Fresh