• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ছোট ভুলে মনোনয়নপত্র বাতিল না করার নির্দেশ ইসির

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ নভেম্বর ২০১৮, ১৫:০৭

ছোটখাটো ভুলের জন্য কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল না করার জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার এ সংক্রান্ত পরিপত্র জারি করে এ নির্দেশনা দেয় সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশন।

পরিপত্রে উল্লেখ করা হয়, ছোটখাটো ত্রুটির জন্য কোন মনোনয়নপত্র বাতিল করা যাবে না। যদি বাছাইয়ের সময় এমন কোন ত্রুটি বিচ্যুতি নজরে আসে যা তাৎক্ষণিকভাবে সংশোধন সম্ভব, তা হলে মনোনয়নপত্র দাখিলকারীর দ্বারা তা সংশোধন করিয়ে নিতে হবে। কোন প্রার্থীর একটি মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে ঐ প্রার্থীর অন্য কোন বৈধ মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে না। অর্থাৎ শুধুমাত্র একটি মনোনয়নপত্র বৈধ হলেই তার প্রার্থীপদ অটুট থাকবে।

সেখানে বলা হয়, যদি কোন প্রার্থী একাধিক মনোনয়নপত্র দাখিল করেন তবে বাছাইয়ের সময় একটি মনোনয়নপত্র বৈধ পাওয়া গেলে অন্যগুলো বাছাইয়ের প্রয়োজন হবে না। মনোনয়নপত্র গ্রহণ অথবা বাতিল প্রসঙ্গে রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত মনোনয়নপত্রের নির্দিষ্ট স্থানে লিপিবদ্ধ করতে হবে।

পরিপত্রে আরও উল্লেখ করা হয়, উল্লিখিত আদেশ-এর ১৪ অনুচ্ছেদের দফা (৩) এ বলা হয়েছে, শর্ত অনুসারে ভোটার তালিকার কোন অন্তর্ভূক্তির শুদ্ধতা বা বৈধতার প্রশ্নে কোন অনুসন্ধান চালানো যাবে না। একই সঙ্গে হলফনামায় উল্লেখিত কোন তথ্য পরিবর্তন বা সংশোধন করা যাবে না।

ইসির ঘোষিত তফসিল অনুসারে ১৯ নভেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২২ নভেম্বর পর্যন্ত। ২৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ৩০ নভেম্বর।

আরসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অনলাইনে মনোনয়নপত্র দাখিল সিস্টেম চালু করল নির্বাচন কমিশন
লক্ষ্মীপুরে ৫ ইউপিতে মনোনয়নপত্র জমা দিলেন ৩৫২ জন
২২ ইউপিতে নির্বাচন ২৮ এপ্রিল
বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন যে ৫০ নারী
X
Fresh