• ঢাকা মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৪

অধিকারের নিবন্ধন বাতিল করেছে ইসি

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৮ নভেম্বর ২০১৮, ২১:১৮ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৮, ২১:২৮
নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা হিসেবে 'অধিকার' এর নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন। গত সোমবার সংস্থাটির নিবন্ধন বাতিল করে ইসি। মঙ্গলবার বিষয়টি জানিয়ে অধিকার সভাপতিতে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়।  

অধিকার মানবাধিকার সংগঠন হিসেবে কাজ করলেও নির্বাচন পর্যবেক্ষক হিসেবে ইসিতে নিবন্ধিত ছিল।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ আরটিভি অনলাইনকে বলেন, প্রতিষ্ঠানটির এনজিও ব্যুরোর নিবন্ধন না থাকা, রাষ্ট্র ও শৃঙ্খলাবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগে এ সিদ্ধান্ত নিয়েছে ইসি।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনে স্থানীয় পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধন পাওয়ার পূর্বশর্ত হলো সংস্থাটিকে সংবিধিবদ্ধ কোনও প্রতিষ্ঠান অথবা এনজিও ব্যুরোতে নিবন্ধিত হতে হবে।

অধিকার (নিবন্ধন নং-১৪)-এর এনজিও বিষয়ক বিষয়ক ব্যুরোতে নিবন্ধনের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এবং নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ এর ৬-এর-২ উপধারা অনুযায়ী নির্বাচন কমিশন নিবন্ধিত স্থানীয় পর্যবেক্ষক সংস্থা হিসেবে প্রতিষ্ঠানটির নিবন্ধন বাতিল করা হলো।

তবে মাত্র ৪ মাস আগে সংস্থাটি ইসির শর্ত মেনে কাগজপত্র জমা দিয়ে পর্যবেক্ষকের নিবন্ধন নবায়ন করেছে।

সাধারণত, কোনো সংস্থার নিবন্ধন বাতিল করতে হলে তা আগে ইসি থেকে অভিযোগের বিষয়ে নোটিশ দেয়ার কথা। নোটিশ প্রাপ্তির ৫ দিনের মধ্যে সংস্থাটিকে শুনানির জন্য আবেদন করতে হয়।

এরপর ইসির সিদ্ধান্ত ৭ দিনের মধ্যে সংস্থাটিকে অবহিত করা হয়। কিন্তু অধিকারের নিবন্ধন বাতিলের ক্ষেত্রে ইসি কোনও ধরনের শুনানির সুযোগ দেয়নি বলে অভিযোগ করেছে সংস্থার কর্মকর্তারা।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়