• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিএনপি'র গঠনতন্ত্রের ৭ম ধারা নিয়ে বিপাকে ইসি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ নভেম্বর ২০১৮, ০৯:৫৭

বিএনপির গঠনতন্ত্রে সাত নম্বর ধারা বাতিল করে সংশোধিত গঠনতন্ত্র নির্বাচন কমিশনকে গ্রহণ না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। হাইকোর্টের দেয়া এই নির্দেশ নিয়ে আইনি জটিলতার মধ্যে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালার শর্ত পূরণ না করলে যেকোনো রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়া থেকে বিরত ও নিবন্ধন বাতিল করতে পারে নির্বাচন কমিশন। কিন্তু ইসির এই দুটি আইনে এমন কোনও বিধান নেই, যার মাধ্যমে রাজনৈতিক দলগুলো গঠনতন্ত্রে কোন ধারা রাখবে কি রাখবে না, তা নির্ধারণ করতে পারে। তাছাড়া কোনও দলের গঠনতন্ত্র গ্রহণ বা বর্জনের বিষয়েও ইসির সুনির্দিষ্ট কোনও বিধান নেই।

এই বিষয়ে নির্বাচন কমিশনের কমিশনার রফিকুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, ‘গঠনতন্ত্র যেকোনো দলের সাংগঠনিক ব্যাপার। এটা নিয়ে কমিশনের বলার কিছু নেই। হাইকোর্টের দেয়া নির্দেশ নিয়ে কমিশনে এখনও কোনও বৈঠক হয়নি। তবে নির্বাচন কমিশন আইনের ঊর্ধ্বে না। নির্বাচন কমিশন হাইকোর্টের আদেশ মেনে চলতে বাধ্য। এখন নির্বাচন কমিশন যদি মনে করে হাইকোর্ট কেন দিল এই ধরনের আদেশ, তাহলে বৈধ প্রক্রিয়ার মাধ্যমে হাইকোর্টকেই এই ধরনের প্রশ্ন করতে হবে।’

বিএনপির গঠনতন্ত্রে সাত নম্বর ধারা বাতিল করে সংশোধিত গঠনতন্ত্র নির্বাচন কমিশনকে গ্রহণ না করার পাশাপাশি এক মাসের মধ্যে বিএনপির গঠনতন্ত্র সংশোধন কেন অবৈধ নয় এর ব্যাখ্যা ইসির কাছে চেয়েছেন হাইকোর্ট। এক রিটের পরিপ্রেক্ষিতে গত ৩১ অক্টোবর, বুধবার হাইকোর্ট ওই নির্দেশনা জারি করায় অনেকটা দোটানায় পড়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।