logo
  • ঢাকা শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬

আসছে শীতের সবজি, কমছে দাম

সেলিম মালিক
|  ২৭ অক্টোবর ২০১৮, ১৮:০৬ | আপডেট : ২৭ অক্টোবর ২০১৮, ১৯:৫৩
ঢাকার বাজারে আসতে শুরু করেছে শীতের সবজি। এজন্য কমতে শুরু করেছে দামও। সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজিতে কেজিতে দাম কমেছে ২০ থেকে ৫০ টাকা। তবে বাড়তির দিকে দেশি ও আমদানি করা আদার দাম। এদিকে ইলিশ ধরা বন্ধ থাকায় চাপ অন্যান্য মাছে, ফলে বাড়ছে দামও।

শুক্রবার রাজধানীর বেশ কয়েকটি বাজারে সরেজমিনে দেখা যায়, শিম, মূলা, টমেটো, পাতা ও ফুল কপির সরবরাহ চাহিদার চেয়েও বেশি। তাই সবজিগুলোর দামও কমেছে।  

বিক্রেতা দুলাল বলেন, গত সপ্তাহে যে শিম ছিল ১০০ থেকে ১২০ টাকা, এ সপ্তাহে তা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, লাউ গত সপ্তাহে ছিল ৭০ থেকে ৮০ টাকা, এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৪০ টাকায়, আর টমেটোর দাম কমেছে  কেজিতে ৪০ টাকা পর্যন্ত।

তবে হঠাৎ করেই বেড়েছে আদার দাম। সপ্তাহের ব্যবধানে দেশি আদা কেজি প্রতি ৪০ থেকে ৬০ এবং চায়না আদার দাম বেড়েছে প্রায় ১০০ টাকা।

অপর একজন বিক্রেতা বলেন, আদা গত সপ্তাহে আদা বিক্রি করেছি ১২০ থেকে ১৩০ টাকায়। আর এ সপ্তাহে তা ২০০ টাকা বিক্রি করলেও হচ্ছে না, ২২০ টাকা বিক্রি করতে হয়।

বাজারে মাছের যথেষ্ট সরবরাহ থাকলেও দাম ঊর্ধ্বগতি। এ নিয়ে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

মাছ বিক্রেতা সুমন বলেন, পুটি মাছ আগে বিক্রি করতাম ১০০ থেকে ১৫০ টাকায়, এখন বিক্রি করছি ২৫০ থেকে ৩০০। নলা মাছ আগে ২০০ টাকায় বিক্রি করতাম এখন ৫০ টাকা বেশি ২৫০ টাকা বিক্রি করি।

পাইকারি বাজারে চালের দাম বস্তা প্রতি ১০ টাকা বাড়লেও তেমন প্রভাব নেই খুচরা বাজারে।

বিক্রেতারা বলছেন, অগ্রহায়ণ সিজন আসছে। আর এই সিজনে নাজির চাল,পৌলাও চাল, কাটারিভোগের দাম কমে যাবে।

জেএম/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2